• ঢাকা শুক্রবার
    ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে কোনো পরীক্ষা নয়, নিলে ব্যবস্থা: মাউশি

প্রকাশিত: মার্চ ১৪, ২০২৩, ০৮:৫১ পিএম

ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে কোনো পরীক্ষা নয়, নিলে ব্যবস্থা: মাউশি

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ মাঠে খেলছে শিক্ষার্থীরা।

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে পরীক্ষা বা মডেল টেস্ট নেয়া যাবে না। যদি কোনো প্রতিষ্ঠান নেয়, তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)। 
চলতি বছর থেকে শুরু হয়েছে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রমের বাস্তবায়ন। এই শিক্ষাক্রমে পরীক্ষানির্ভরতা কমিয়ে শ্রেণিভিত্তিক মূল্যায়নে জোর দেয়া হয়েছে। কিন্তু এর পরও অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে অন্যান্য শ্রেণির মতো এ দুই শ্রেণিতেও মডেল টেস্ট বা পরীক্ষা নেয়ার প্রস্তুতি নিচ্ছে বলে অভিযোগ রয়েছে।


গতকাল সোমবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরে পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক বেলাল হোসাইন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা গেছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়নের ক্ষেত্রে প্রচলিত কোনো পরীক্ষা বা মডেল টেস্ট নেয়া যাবে না। এ দুই শ্রেণির শিক্ষার্থীদের নতুন শিক্ষাক্রম অনুযায়ী শিখন-শেখানো ও মূল্যায়ন কার্যক্রমের ক্ষেত্রে এনসিটিবি প্রণীত শিক্ষক সহায়িকা এবং শিক্ষাক্রমের নির্দেশনা অনুসারে পড়াতে হবে। নতুন চালু হওয়া ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়নের বিষয়ে এনসিটিবি থেকে যে গাইডলাইন দেওয়া হবে এবং এ ব্যাপারে বিস্তারিত পরবর্তী সময়ে জানিয়ে দেয়া হবে বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

 

আরিয়ানএস/এএল

আর্কাইভ