• ঢাকা শনিবার
    ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

আগামী বছর থেকে বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে একটি পরীক্ষা : শিক্ষামন্ত্রী

প্রকাশিত: মার্চ ১৫, ২০২৩, ১০:০৭ পিএম

আগামী বছর থেকে বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে একটি পরীক্ষা : শিক্ষামন্ত্রী

দৌলতপুর কলেজে জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান মেলার উদ্বোধন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সিটি নিউজ ডেস্ক

আগামী বছর থেকে বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে সব বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে একটি পরীক্ষা রাখা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

 আজ বুধবার কুষ্টিয়ার দৌলতপুর উপজেলায় দৌলতপুর কলেজে জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান মেলার উদ্বোধন শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি। ১৮টি বিশ্ববিদ্যালয়-কলেজের অংশগ্রহণে এ মেলা অনুষ্ঠিত হয়।
এ সময় শিক্ষামন্ত্রী বলেন, ‘গুচ্ছ পদ্ধতিতে ভর্তি কার্যক্রমে হয়রানি ও ব্যয় কমেছে। তবে, নতুন কোনো সিস্টেম চালু করতে গেলে সেখানে কিছু সমস্যা হয়ই। এ ক্ষেত্রেও কিছু সমস্যা হচ্ছে। আগামী বছর থেকে অন্যান্য দেশের মতো সব বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে একটিমাত্র ভর্তি পরীক্ষা হবে। জাতীয় একটি মেধা তালিকা হবে। সে তালিকা অনুযায়ী ভর্তি হবে।’

সব শিক্ষাপ্রতিষ্ঠান থেকে র‍্যাগিং বন্ধ করার চেষ্টা চলছে উল্লেখ করে ডা. দীপু মনি বলেন, ‘র‍্যাগিং একেবারেই নিষিদ্ধ। সব শিক্ষাপ্রতিষ্ঠান থেকে র‌্যাগিং বন্ধ করার চেষ্টা করছি। অন্যান্য সামাজিক সমস্যার মতোই একটি সমস্যা র‌্যাগিং। শুধু আইন করে কিংবা শিক্ষকদের দিয়ে বলিয়েই হবে না, র‌্যাগিং বন্ধে এর বিরুদ্ধে মানসিকতা ও একটি সংস্কৃতি গড়ে তুলতে হবে। সবার চাওয়া সত্ত্বেও, আইন থাকা সত্ত্বেও বিশ্বের অনেক জায়গায় এখনো র‍্যাগিং হয়। এতে অনেক শিক্ষার্থীর জীবন ধ্বংস হয়ে যায়। এটি কারো কাম্য নয়। র‍্যাগিং বন্ধে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। এতে গণমাধ্যমেরও ভূমিকা রয়েছে।’
জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি। আরও উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. শরীফ এনামুল কবির, স্থানীয় দৌলতপুর আসনের সংসদ সদস্য আ ক ম সরওয়ার জাহান বাদশা প্রমুখ।

 

আরিয়ানএস/এএল

আর্কাইভ