• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
মাউশি ডিজির সঙ্গে বৈঠক

আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা শিক্ষকদের

প্রকাশিত: জুলাই ১৮, ২০২৩, ০৩:২৫ এএম

আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা শিক্ষকদের

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন শিক্ষকরা। 

সোমবার (১৭ জুলাই) সন্ধ্যায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালকের (ডিজির) সঙ্গে বৈঠকেও আন্দোলন স্থগিতের ঘোষণা আসেনি। তাই আগামীকাল (মঙ্গলবার) জাতীয় প্রেস ক্লাবের সামনে আন্দোলন চালিয়ে যাবেন শিক্ষকরা।

দেশের বিভিন্ন জেলার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে গত সপ্তাহ থেকে বাংলাদেশ শিক্ষক সমিতির (বিটিএ) ব্যানারে আন্দোলনে সরব রয়েছেন শিক্ষকরা। সারাদেশ থেকে কয়েক হাজার শিক্ষক-কর্মচারী এ আন্দোলনে অংশ নিয়েছেন।

আজ (সোমবার) সকাল ৮টা থেকেই প্রেস ক্লাবের সামনে জড়ো হতে থাকেন শিক্ষকরা। সকাল ১০টার মধ্যে পল্টন মোড় থেকে হাইকোর্ট মোড়গামী রাস্তা অবরোধ করেন তারা। তাদের মুহুর্মুহু স্লোগান শুরু হয়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে শিক্ষক-কর্মচারীদের উপস্থিতি বাড়তে থাকলে বেলা ১১টায় প্রেস ক্লাবের সামনের উভয় রাস্তাই বন্ধ করে দেন শিক্ষকরা। এভাবেই চলে দুপুর ২টা পর্যন্ত।  

বিকেলে মাউশি ডিজির আহ্বানে বৈঠকে অংশ নিতে আন্দোলনকারী শিক্ষক প্রতিনিধিদের পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল মাউশিতে আসেন। বিকেল সাড়ে ৫টায় শুরু হওয়া এ বৈঠক শেষ হয় সন্ধ্যা পৌনে ৭টায়।

বৈঠকে মাউশি ডিজি অধ্যাপক নেহাল আহমেদ, কলেজ ও প্রশাসন শাখার পরিচালক অধ্যাপক শাহেদুল খবির চৌধুরী ছাড়াও অন্যরা অংশ নেন। আর আন্দোলনকারী শিক্ষকদের পক্ষে বাংলাদেশ শিক্ষক সমিতির সভাপতি বজলুর রহমান মিয়া, সাধারণ সম্পাদক শেখ কাওছার আহমেদ ও সাংগঠনিক সম্পাদক ইকবাল হোসেনসহ অন্যরা অংশ নেন। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরাও এ বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে আন্দোলনকারী শিক্ষক সংগঠনের সভাপতি বজলুর রহমান মিয়া বলেন, মাউশি ডিজিসহ অন্যরা আমাদের জানিয়েছেন বর্তমানে শিক্ষামন্ত্রী ও শিক্ষাসচিব অসুস্থ। তবে মাউশির পক্ষ থেকে আমাদের দাবির বিষয়টি মন্ত্রীকে জানানো হবে। এরপর মন্ত্রণালয়ের সিদ্ধান্ত জানা যাবে।

তিনি বলেন, যেহেতু আমরা সুস্পষ্ট কোনো সিদ্ধান্ত পাইনি তাই আমাদের দাবি মেনে না নেওয়া পর্যন্ত আন্দোলন চলবে। জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান চালিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছেন তিনি।

তবে সাধারণ সম্পাদক শেখ কাওছার আহমেদ বলেন, মাউশি ডিজির কাছে আমরা আমাদের দাবি তুলে ধরেছি। মাউশি ডিজিসহ অন্যান্য কর্মকর্তারা গুরুত্ব দিয়ে আমাদের কথা শুনেছেন। তারা আমাদের দাবি যথাযথ কর্তৃপক্ষের কাছে তুলে ধরার আশ্বাস দিয়েছেন। 

বৈঠক শেষে মাউশি ডিজি অধ্যাপক নেহাল আহমেদ বলেন, আন্দোলনকারী শিক্ষকদের ডেকে তাদের দাবির বিষয়টি শুনেছি। এ দাবির বিষয়টি উচ্চ পর্যায়ে অবহিত করব। শিক্ষার্থীদের স্বার্থে আন্দোলন প্রত্যাহার করে শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরে যেতে শিক্ষকদের অনুরোধ করেছি।

 

বিএস/

আর্কাইভ