• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

অপ্রতিরোধ্য অপু

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২৩, ০৮:৪৩ পিএম

অপ্রতিরোধ্য অপু

অপু বিশ্বাস

ফিচার ডেস্ক

যেতে যেতে বলে গেল ছায়া এলো নেমে, তবু আমি পথ চলি বিধাতার নামে, আর নয় আর নয়, সুধায় আঁধার/ দু‍‍’চোখেতে দেখিবার জো-নেই আর। আমারও যে যেতে হবে কি করিব ভাই- নিয়াজ মাহমুদের কবিতার কথাগুলো যেন মিলেমিশে একাকার ঢালিউড কুইন অপু বিশ্বাসের জীবনের সঙ্গে। 
অভিনয়ের পথে চলতে চলতে প্রেমে পড়লেন। বিয়ে করে সংসারও সাজালেন।  সংসারে এল ফুটফুটে এক পুত্রসন্তান। এরপরই জীবনে নেমে এল আষাঢ়ের কালো মেঘ। ভেঙে গেল সংসার। এত কিছুর পরও থেমে নেই অপু।  দুঃখ ভুলে সন্তানকে নিয়ে ছুটে চলছেন অপ্রতিরোধ্য বেগে। সেই ছুটে চলার গল্পই তুলে ধরা হলো সিটি নিউজ ঢাকার পাঠকদের জন্য...

আবার বিয়ে করবেন অপু বিশ্বাস
কিংবদন্তি চলচ্চিত্র নির্মাতা আমজাদ হোসেনের ‘কাল সকালে’ চলচ্চিত্র দিয়ে নবাগত নায়িকা হয়ে যাত্রা শুরু বগুড়ার মেয়ে অবন্তি বিশ্বাসের। ষোল বছর আগের ঘটনা এটি। চলচ্চিত্রে এসে নাম পরিবর্তন করে রাখলেন অপু বিশ্বাস।  সেই থেকে শুরু। তবে প্রথম সিনেমা দিয়ে অভিষেক হলো না তার। স্বপ্ন লালন করতে করতেই পেরিয়ে গেল আরও একটি বছর। ২০০৬ সালে এফ আই মানিক  পরিচালিত ‘কোটি টাকার কাবিন’ সিনেমাটি মুক্তি পায়। শাকিব খানের সঙ্গে অভিনয় করে বাজিমাত করেন এই চিত্রনায়িকা। সিনেমাপ্রেমীদের মুখে মুখে রটে গেল শাকিব-অপুর নাম।

আমি হিন্দু ধর্ম ত্যাগ করিনি - অপু বিশ্বাস
এরপর বৃক্ষের মতো অপু বিশ্বাসের স্বপ্নেরা ডালপালা মেলতে থাকে সিনেমা ভুবনে। 
শাকিব খানের সঙ্গে জুটি বেঁধে ‘পিতার আসন’, ‘চাচ্চু’, ‘দাদি মা’, ‘মিয়া বাড়ির চাকর’, ‘জন্ম তোমার জন্য’, ‘মায়ের হাতে বেহেশতের চাবি’, ‘লাভ ম্যারেজ’র মতো সুপারহিট সিনেমা উপহার দিয়েছেন অপু বিশ্বাস। অভিনয়ের দক্ষতায় তিনি আজ ঢালিউড কুইন। এ যেন শূন্য থেকে মেঘের ভেলায় ভেসে দূর দিগন্তের মাঠ পেরিয়ে স্বপ্নের রাজ্য জয় করা। 


ক্যারিয়ারে শাকিব খানের সঙ্গেই জুটি বেঁধে ৭২ সিনেমায় অভিনয় করেছেন তিনি। অনেকেই বলেন শাকিবের জনপ্রিয়তার কারণেই আজকের অপু। শাকিব খানের গণ্ডি থেকে বের হয়েও নিজের দক্ষতা প্রমাণ করেছেন তিনি। ‘পিতা মাতার আমানত’ ও ‘বাবা মায়ের সন্তান’ সিনেমায় জনপ্রিয় চিত্রনায়ক মান্নার বিপরীতেও সাবলীল অভিনয় করে সফল হলেন তিনি।
রিয়াজের সঙ্গে ‘বাজাও বিয়ের বাজনা’র পর রিয়াজ ও ফেরদৌসের সঙ্গে ‘শুভ বিবাহ’, আমিন খানের সঙ্গে ‘পৃথিবী টাকার গোলাম’, মারুফের সঙ্গে ‘বড় লোকের মেয়ে গরীবের ছেলে’-তে অপুর অভিনয় নিজেই নিজেকে ছাড়িয়ে গেলেন। বর্তমান সময়ে অভিনয় করে যাচ্ছেন এ সময়ের নায়ক নিরব ও বাপ্পির সঙ্গেও।
অপু বিশ্বাস শৈশব-কৈশর কাটিয়েছেন বগুড়ায়। স্কুল জীবনে মায়ের আগ্রহে নাচের সঙ্গে যুক্ত হন। নাচ শিখেছেন বুলবুল ললতিকলা একাডেমিতে। পরবর্তিতে নাচ থেকেই অভিনয়ে যুক্ত হওয়া।

অপু বিশ্বাস নায়িকা হলেন যেভাবে - Bangladesh News
অভিনয়ের  সুসময়ে ২০০৮ সালে শাকিব খানকে গোপনে বিয়ে করেন এই তারকা অভিনেত্রী। 
তাদের বিয়ের খবর ২০০৮ থেকে  ২০১৭ সাল অবধি আড়ালেই ছিল। দু’জনে জুটি বেঁধে কাজ করে যাচ্ছিলেন একের পর এক সিনেমায়। ২০১৬ সালে হঠাৎ উধাও  হয়ে যান অপু। প্রায় ১০ মাস সাংবাদিক, প্রযোজক, পরিচালকেরা খুঁজে ফিরেছেন তাকে। দশ মাসে অনকে রসালো খবরও ছড়িয়েছে তাকে ঘিরে। অবশেষে আড়াল ভেঙে গণমাধ্যমকে অপু জানান পারিবারিক ঝামেলায় আড়াল হয়েছেন।  সে সময় গুঞ্জন ওঠে শাকিবের সঙ্গে বিয়ে হওয়া নিয়ে। সে বিষয়েও মন্তব্য করেননি তিনি। 

শাকিবের সঙ্গে বিয়ে না হলেই খুশি হতাম: অপু
হঠাৎ করেই প্রকাশ্যে এসে বোমা ফাটান এই ঢালিউড কুইন। ২০১৭ সালের ১০ এপ্রিল একটি বেসরকারি টেলিভিশনের লাইভে হাজির হন অপু। তবে একা নয়, সবার সঙ্গে পরিচয় করিয়ে দেন পুত্র আব্রাম খান জয়কে। কে এই পুত্রের বাবা? কোথায় ছিলেন এতদিন? সব জট খুলে দেন অপু নিজেই। লাইভে অপু জানালেন শাকিব খানের সঙ্গে গোপন বিয়ের কথা। শোনালেন পর্দার জুটি বাস্তবে জুটি বাঁধার গল্প। আরও জানালেন  শাকিবের ক্যারিয়ারের কথা ভেবেই খবরটি প্রকাশ করেননি এই চিত্রনায়িকা। 


সবকিছু ফাঁস করে দেয়ার খবরে দূরত্ব তৈরি হয় স্বামী শাকিব খানের সঙ্গে। সন্তানকে মেনে নিলেও স্ত্রী হিসেবে অপুকে মেনে নিতে পারলেন না ঢাকাই সিনেমার এই নায়ক। অবশেষে আলোচনা-সমালোচনা থামিয়ে ২০১৮ সালের ২২ ফেব্রুয়ারি ডিভোর্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে শাকিব-অপুর দাম্পত্য জীবনের ইতি ঘটে।  

ছেলেকে নিয়ে শাকিবের কাণ্ডে হতবাক অপু
এরপর শুরু হয় তার যুদ্ধজীবন। জীবনকে গতিশীল করতে প্রস্তুতি নিয়ে আবারও ফিরলেন কাজে। স্বমহিমায় আবারও চেনা ভুবনে বিচরণ করে অভিনেত্রেী অপু আসলেন নতুন করে আলোচনায়। দেশের গণ্ডি পেরিয়ে কলকতার সিনেমাতেও অভিনয় করলেন তিনি। দেশের কয়েকটি ছবতিওে কাজ করেছেন। মুক্তির অপেক্ষায় আছে সেগুলো। 
এদিকে ছেলে বড় হচ্ছে তাই দায়িত্বের বোঝাও বাড়তে শুরু করছে। অতীত ভুলে নতুন করে জীবনকে আলিঙ্গণ করতে হবে। তাই জীবনের হাল না ছেড়ে এগিয়ে যাচ্ছেন সাহসের সঙ্গে। এই অপ্রতিরোধ্য সাহস একজন মায়ের তার সন্তানের জন্য লড়াইয়ের। এ সাহস নিয়েই সামনে চলার তীব্র বাসনা বুনে যাচ্ছেন অপু বিশ্বাস।
 

সাজেদ/এএল

আর্কাইভ