• ঢাকা রবিবার
    ১২ মে, ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১

প্রধানমন্ত্রীর জন্মদিনে ফের টিকা ক্যাম্পেইন

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২১, ০২:৩০ পিএম

প্রধানমন্ত্রীর জন্মদিনে ফের টিকা ক্যাম্পেইন

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

আগামী ২৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন। ওই দিনটিতে করোনার টিকা ক্যাম্পেইনের আয়োজন করা হবে।  অর্থাৎ এ নিয়ে তৃতীয় দফায় গণটিকা দেওয়া হবে।

রোববার (২৬ সেপ্টেম্বর) সকালে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম এ তথ্য জানান।

এর আগেও দেশে দুই দফা গণটিকার ব্যবস্থা করেছে স্বাস্থ্য অধিদফতর। তবে এবার সরকারপ্রধানের জন্মদিনেই এ আয়োজন করা হয়েছে। এদিন অন্তত ৮০ লাখ ডোজ টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে।

প্রথম দফায় ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে টানা ৬ দিনের ক্যাম্পেইন পরিচালনা করা হয়। তবে ব্যবস্থাপনায় নানা অসঙ্গতি নিয়ে অসন্তোষ জানান অনেকে। আর চলতি মাসের শুরুতে প্রথম দফায় টিকা পাওয়া ব্যক্তিদের দ্বিতীয় ডোজ দিতে করা হয় টিকা ক্যাম্পেইন।

দেশে এখন পর্যন্ত টিকা এসেছে ৫ কোটি ৪৫ লাখ ৮৫ হাজার ৮০ ডোজ। এর মধ্যে ৪ কোটি ২ লাখ ৩১ হাজার ৫৬৯ ডোজ টিকা দেওয়া হয়েছে। অর্থাৎ এই মুহূর্তে ১ কোটি ৪৩ লাখ ৫৩ হাজার ৫১১ ডোজ টিকা মজুদ আছে। আর এখন পর্যন্ত প্রথম ডোজ দেওয়া হয়েছে ২ কোটি ৪১ লাখ ৯৭ হাজার ৫৯৮ জনকে এবং দ্বিতীয় ডোজ পেয়েছেন ১ কোটি ৬০ লাখ ৩৩ হাজার ৯৭১ জন। শনিবার (২৫ সেপ্টেম্বর) পর্যন্ত দুই ডোজ মিলিয়ে দেওয়া হয়েছে ৫ লাখ ৮০ হাজার টিকা। 

দেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, সিনোফার্ম, ফাইজার ও মডার্নার ভ্যাকসিন দেওয়া হচ্ছে। তবে টিকাদানের সিংহভাগই চলছে চীনের তৈরি সিনোফার্ম দিয়ে।

টিআর/ডাকুয়া

আর্কাইভ