• ঢাকা বুধবার
    ২৯ মে, ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১

চিকিৎসকের অবহেলা পেলে ব্যবস্থা নেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত: ফেব্রুয়ারি ৪, ২০২৪, ০৮:৪১ এএম

চিকিৎসকের অবহেলা পেলে ব্যবস্থা নেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

অন্যায়ভাবে কোনো চিকিৎসককে হেনস্তা করলে দায়ী ব্যক্তির বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন। একইভাবে কোনো চিকিৎসকের অবহেলায় রোগীর ক্ষতি হলে সেই চিকিৎসকের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

শনিবার বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে স্বাস্থ্যমন্ত্রী হওয়ায় পর স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) পক্ষ থেকে দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ডা. সামন্ত লাল বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব নেওয়ার পর প্রথমে মনে হয়েছে আমার সবচেয়ে বড় হাতিয়ার চিকিৎসক ভাই-বোনেরা। চিকিৎসক ভাই-বোনেরা যদি আমার সঙ্গে থাকে তাহলে সবকিছুই সম্ভব। আমরা যদি একসঙ্গে কাজ করি, চিকিৎসক ভাই-বোনেরা যদি আমাকে সাহায্য-সহযোগিতা করে তাহলে অনেক সমস্যা সমাধান হয়ে যাবে।

দেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসকদের ওপর হামলার ঘটনা উল্লেখ করে তিনি বলেন, আমি কথা দিচ্ছি আমার চিকিৎসকদের ওপর কেউ যদি আক্রমণ করে তাহলে অবশ্যই সেটা দেখবো। একইসঙ্গে আরেকটা কথাও আমি বলি আমার চিকিৎসক ভাই-বোনদের প্রতি, চিকিৎসক ভাই-বোনদের গাফিলতিতে যদি রোগীর কোনো ক্ষতি হয় আমি কিন্তু সেটাও দেখবো।

চিকিৎসাব্যবস্থার ওপর দেশের মানুষের আস্থা ফিরিয়ে আনার চেষ্টা করবেন উল্লেখ করেন সামন্ত লাল সেন।

তিনি চিকিৎসকদের উদ্দেশে বলেন, ‘আমার হাতকে শক্তিশালী করুন। আমি চিকিৎসকদের মান–মর্যাদা ওপরে তুলতে চেষ্টা করব।’

সংবর্ধনা অনুষ্ঠান উদ্বোধন করেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও বীর মুক্তিযোদ্ধা ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন।

স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি ডা. জামাল উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সাবেক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক, বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলের সভাপতি অধ্যাপক ডা মোদাচ্ছের আলী, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ, আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যাবিষয়ক সম্পাদক ডা. রাবেয়া সুলতানা প্রমুখ।

আর্কাইভ