• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ডায়াবেটিস রোগীদের কি ডাবের পানি খাওয়া উচিত?

প্রকাশিত: জুলাই ৪, ২০২৩, ০৫:৪৮ পিএম

ডায়াবেটিস রোগীদের কি ডাবের পানি খাওয়া উচিত?

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ডায়াবেটিস রোগীরা কী খাচ্ছেন এবং কী খাচ্ছেন না সেদিকে খেয়াল রাখা জরুরি। এক্ষেত্রে এমন অনেক খাবার রয়েছে যেগুলো সুস্থ মানুষের খাওয়াতে কোনও বাধা না থাকলেও ডায়াবেটিস রোগীদের জন্য তা বিষের সমান। এক্ষেত্রে অনেকের মনেই প্রশ্ন জাগে- ডাবের পানি ডায়াবেটিস রোগীদের স্বাস্থ্যের জন্য আদৌ উপকারী কী না?

ডাবের পানি পান করা সবসময়ই স্বাস্থ্যের জন্য ভাল বলে বিবেচিত হয়। কারণ এটি একটি প্রাকৃতিক পানীয় এবং এটি টেট্রাপ্যাক বা বোতলজাত জুস বা সফ্ট ড্রিঙ্কের চেয়ে অনেক ভাল। এতে কোনও সন্দেহ নেই যে ডাবের পানি আমাদের হাইড্রেট করে এবং তাৎক্ষনিক শক্তি দেয়। কিন্তু ডায়াবেটিস রোগীরাও কি এটি পান করতে পারেন?

যেহেতু ডাবের পানিতে প্রাকৃতিক চিনি থাকে এবং এটি হালকা মিষ্টি, তাই ডায়াবেটিস রোগীরা সবসময় এটি পান করার বিষয়ে সংশয়ে থাকেন।

ডায়েটিশিয়ান আয়ুশির মতে, দুধের চেয়ে ডাবের পানিতে বেশি পুষ্টি পাওয়া যায়। যারা এটি নিয়মিত সেবন করেন তাদের শরীরে পটাশিয়াম, সোডিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ও অ্যান্টিঅক্সিডেন্ট বাড়ে। শুধু তাই নয়, ডাবের পানি পান করলে শরীরের টক্সিন দূর হয়, যার ফলে অনেক রোগের ঝুঁকি এড়ানো যায়।

ডায়েটিশিয়ান আয়ুশি আরও জানিয়েছেন, ডায়াবেটিস রোগীরা ডাবের পানি পান করতে পারেন। 

বিশেষজ্ঞের মতে, এটি ডায়াবেটিস রোগীদের স্বাস্থ্যের জন্য খুব উপকারী এবং এটি রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য করতে পারে কারণ এতে গ্লাইসেমিক ইনডেক্স (জিআই) কম থাকে।

ডাবের পানিতে উপস্থিত ম্যাগনেসিয়াম ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করতে সাহায্য করে। ডাবের পানি পান করলে শরীরে পানির অভাব দূর হয় এবং একই সঙ্গে পুষ্টিগুণ বাড়ে।

 

 

আর্কাইভ