• ঢাকা সোমবার
    ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সম্পর্কোন্ননে ইসরায়েল সফরে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: মে ২৫, ২০২২, ০৬:৩৯ পিএম

সম্পর্কোন্ননে ইসরায়েল সফরে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

দুদিনের সফরে ইসরায়েল গেছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসগলু। এটি ১৫ বছর পর প্রথম কোনো তুর্কি পররাষ্ট্রমন্ত্রীর ইসরায়েল সফর। সাম্প্রতিক বছরগুলোতে ক্রমেই উন্নত হচ্ছে ইসরায়েল ও তুরস্কের মধ্যকার সম্পর্ক। তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান এক সময় ইসরায়েলবিরোধী মনোভাব দেখালেও এখন তিনি দুই দেশের সম্পর্ক এগিয়ে নিতে নানা পদক্ষেপ নিচ্ছেন। সর্বশেষ তুর্কি পররাষ্ট্রমন্ত্রীর ইসরায়েল সফর দুই দেশের সম্পর্ক উষ্ণ হওয়ার বার্তাই দিলো।

জেরুজালেম পোস্টের খবরে জানানো হয়েছে, মঙ্গলবার (২৪ মে) ইসরায়েলে যান চাভুসগলু। বুধবার (২৫ মে) তিনি টেম্পল মাউন্ট এলাকা পরিদর্শনে যাবেন। সফরে তিনি ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী ইয়ায়ির লাপিদের সঙ্গে বৈঠক করবেন। বৈঠক শেষে ইংরেজিতে যৌথ সংবাদ সম্মেলন করার কথা রয়েছে। এ ছাড়া এই সফরে ফিলিস্তিনের রামাল্লাহ সফর করবেন চাভুসগলু। সেখানে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এবং পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ মালকির সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি। 

তিনি ইহুদি গণহত্যার স্মরণে নির্মিত ওয়ার্ল্ড হলোকাস্ট রিমেম্বারেন্স সেন্টার পরিদর্শন করবেন।

এ ছাড়া তুর্কি ইহুদি সম্প্রদায় আয়োজিত একটি অনুষ্ঠানেও যোগ দেওয়ার কথা রয়েছে তার। এর আগে গত মার্চে তুরস্ক সফরে গিয়েছিলেন ইসরায়েলের প্রেসিডেন্ট আইজ্যাক হারজগ। তাকে লাল গালিচা সংবর্ধনা দেয় তুরস্ক। বাজানো হয় ইসরায়েলের জাতীয় সংগীতও। সব মিলিয়ে ইসরায়েলকে বন্ধু বানাতে তৎপর হয়ে উঠেছে তুরস্ক। বিশ্লেষকরা একে দেখছেন পশ্চিমের সঙ্গে ঘনিষ্ঠতা বৃদ্ধির প্রথম পদক্ষেপ হিসেবে।

এফএ/এএল

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ