• ঢাকা সোমবার
    ২০ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

১৭ দিনের মাথায় দ্বিতীয় বৈঠকে পুতিন-এরদোয়ান

প্রকাশিত: আগস্ট ৬, ২০২২, ০২:১৬ এএম

১৭ দিনের মাথায় দ্বিতীয় বৈঠকে পুতিন-এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক

মাত্র ১৭ দিনের ব্যবধানে দ্বিতীয়বার বৈঠকে বসতে চলেছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন । শুক্রবার (৫ আগস্ট) রাশিয়ার সোচি শহরে এই বৈঠকটি হওয়ার কথা রয়েছে। ২০১৯ সালের শুরু থেকে এটি হবে এরদোয়ানের অষ্টম রাশিয়া সফর।

গত মাসে জাতিসংঘ ও আঙ্কারার মধ্যস্থতায় ইউক্রেনের শস্য রপ্তানিতে চুক্তি করেছে রাশিয়া। এরই মধ্যে ইউক্রেনের বন্দর ছেড়েছে একাধিক শস্যবাহী জাহাজ। তবে ইউক্রেনের ডনবাস অঞ্চলে এখনো তীব্র লড়াই চলছে দু’পক্ষের মধ্যে। এ অবস্থায় পুতিন-এরদোয়ানের বৈঠকে দ্বিপাক্ষিক স্বার্থের পাশাপাশি আঞ্চলিক ও আন্তর্জাতিক নানা বিষয় উঠে আসবে বলে ধারণা করা হচ্ছে।

বিশ্লেষকদের মতে, পুতিন-এরদোয়ানের বৈঠকে তুরস্কের প্রধান লক্ষ্য হবে, উত্তর সিরিয়ায় তুর্কি সামরিক অভিযানের প্রতি মস্কোর সমর্থন আদায় অথবা অন্ততপক্ষে বিরোধিতা কমানো।

এর আগে, গত ১৯ জুলাই তেহরানে ইরানের রাজধানী প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গে ত্রিপক্ষীয় বৈঠক করেন পুতিন ও এরদোয়ান। ওই বৈঠকের মাত্র তিন দিন পরেই ইউক্রেনের সঙ্গে শস্য রপ্তানি চালু করতে চুক্তি করে রাশিয়া। গত ২২ জুলাই ইস্তাম্বুলে তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় সই হয় বহুল প্রত্যাশিত সেই চুক্তি।

এআরআই

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ