• ঢাকা বৃহস্পতিবার
    ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে না বললেন: পুতিন

প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০২২, ০৫:১৩ পিএম

রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে না বললেন: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে না বলে জানিয়েছেন পুতিন। তিনি বলেছেন, রাশিয়ার ওপর হামলা চালানো হলেই কেবল এ ধরনের অস্ত্র ব্যবহার করে পাল্টা জবাব দেওয়া হবে। খবর বিবিসি ও এএফপির।

গতকাল বুধবার (৭ডিসেম্বর)  রাশিয়ার মানবাধিকার কাউন্সিলের বার্ষিক বৈঠকে এসব কথা বলে রুশ প্রেসিডেন্ট পুতিন। এ সময় পারমাণবিক যুদ্ধ বেঁধে যাওয়ার হুমকি দিন দিন বাড়ছে বলে উল্লেখ করেন তিনি। তিনি আরও  বলেন, ‘এই হুমকির বিষয়টি আড়াল করে রাখাটা ভুল হবে।’

বৈঠকে যুক্তরাষ্ট্রের সমালোচনা করে পুতিন বলেন, ‘অন্য কোনো দেশে আমাদের পারমাণবিক অস্ত্র মোতায়েন করা নেই। তবে তুরস্কসহ ইউরোপের বেশ কয়েকটি দেশে এ ধরনের অস্ত্র মোতায়েন করে রেখেছে যুক্তরাষ্ট্র।’

আরও পড়ুন: মিয়ানমারে অব্যাহত জান্তা বাহিনীর অভিযান
 

পুতিনের ভাষ্যমতে, ইউক্রেন যুদ্ধ দীর্ঘমেয়াদি হতে পারে। তবে এর মধ্যেই রাশিয়া যুদ্ধে উল্লেখযোগ্য ফলাফল পেয়েছে। ফলাফল বলতে তিনি বুঝিয়েছেন, ইউক্রেনের চার অঞ্চলকে রুশ ফেডারেশনের সঙ্গে অঙ্গীভূত করাকে। ওই চার অঞ্চল হলো, দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন ও জাপোরিঝঝিয়া।

অঞ্চলগুলো রাশিয়ার সঙ্গে যুক্ত করায় আজভ সাগর রাশিয়ার ‘অভ্যন্তরীণ সাগরে’ পরিণত হয়েছে বলে উল্লেখ করেন তিনি। আজভ সাগরের সঙ্গে দক্ষিণ-পূর্ব ইউক্রেন ও দক্ষিণ-পশ্চিম রাশিয়ার সীমান্ত রয়েছে। পুতিন বলেন, এটা রুশ শাসক পিটার দ্য গ্রেটেরও অভিলাষ ছিল।


এদিকে মস্কোর ওপর আন্তর্জাতিক চাপের কারণে ইউক্রেন যুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহারের ঝুঁকি কমেছে বলে মনে করেন জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎজ। জার্মানির একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, আপাতত একটা জিনিস বদলেছে। সেটি হলো রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি বন্ধ করেছে। এটা হয়েছে আন্তর্জাতিক চাপের কারণে।

 

 

সজিব/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ