• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
সীমান্ত উত্তেজনা

সেনাদের যুদ্ধের প্রস্তুতি নিতে বললেন চীনা প্রেসিডেন্ট

প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২৩, ০১:১৭ এএম

সেনাদের যুদ্ধের প্রস্তুতি নিতে বললেন চীনা প্রেসিডেন্ট

সেনা কর্মকর্তাদের সঙ্গে শি জিনপিং। ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক

অরুণাচল সীমান্ত নিয়ে উত্তেজনা বাড়ছে ভারত ও চীনের মধ্যে। ওই অঞ্চলে নিয়োজিত চীনা সেনাদের যুদ্ধের প্রস্তুতি নিতে বলেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। অন্যদিকে, উত্তর-পূর্বাঞ্চলের চীনা সীমান্তসংলগ্ন আকাশসীমায় বড় পরিসরে মহড়া শুরুর ঘোষণা দিয়েছে ভারতীয় বিমানবাহিনী।

শুক্রবার (২০ জানুয়ারি) অরুণাচল সীমান্তে নিয়োজিত চীনা সেনাদের সঙ্গে ভিডিও কলে কথা বলেন প্রেসিডেন্ট শি জিনপিং। চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে ট্রিবিউন ইন্ডিয়া জানায়, রাজধানী বেইজিং থেকে ভিডিও কলে যুক্ত হন শি। সেনাদের উদ্দেশে দেয়া বক্তব্যে সবাইকে যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে বলেন তিনি। জবাবে সেনারাও নিজেদের প্রস্তুতির কথা জানায়। 
Mzamin
এদিকে এ ঘটনার পর পাল্টা পদক্ষেপের ঘোষণা দিয়েছে ভারত। দেশটির উত্তর-পূর্বাঞ্চলের চীনা সীমান্তসংলগ্ন আকাশসীমায় বড় পরিসরে মহড়া করার ঘোষণা দিয়েছে ভারতীয় বিমানবাহিনী। দেশটির অরুণাচল প্রদেশ, আসামসহ এই অঞ্চলের রাজ্যগুলোয় আগামী ১ থেকে ৫ ফেব্রুয়ারি মহড়া অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।  


এর আগে বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়, অরুণাচল সীমান্তে ৬০ হাজার মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন জলবিদ্যুৎ প্রকল্প হাতে নিয়েছে চীন। অন্যদিকে অরুণাচলেই ১১ হাজার মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন নিজেদের বৃহত্তম জলবিদ্যুৎ প্রকল্প শুরু করেছে ভারত। 

অরুণাচল বাদেও চীনের সঙ্গে থাকা অন্যান্য সীমান্তেও উত্তেজনা বিরাজ করছে। ২০২০ সালে লাদাখে দুই দেশের সেনাদের মধ্যে সংঘর্ষের পর থেকেই এ উত্তেজনা ছড়িয়ে পড়ে।

 

সাজেদ/
 

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ