• ঢাকা সোমবার
    ২০ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ভোর থেকে শুরু হয়েছে পাকিস্তান জুড়ে বিক্ষোভ

প্রকাশিত: মে ১১, ২০২৩, ০৫:৫৬ পিএম

ভোর থেকে শুরু হয়েছে পাকিস্তান জুড়ে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তান এখনো অশান্ত সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেপ্তার করার পর থেকেই পাকিস্তানজুড়ে বিক্ষোভ শুরু হয়েছে। ইমরানের দল পিটিআইয়ের কর্মী-সমর্থকরা রাস্তায় নেমে বিক্ষোভ দেখাচ্ছেন। সেই বিক্ষোভ সহিংস রূপ নিচ্ছে।

লাহোরের মডেল টাউনে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের বাড়ি আক্রমণ করে বিক্ষোভকারীরা। ভোররাতে এই আক্রমণ হয়। তখন বাড়িতে নিরাপত্তারক্ষী ছাড়া আর কেউ ছিলেন না। প্রায় পাঁচশ বিক্ষোভকারী সেখানে গিয়ে বাড়ির সামনে পার্ক করে রাখা গাড়িগুলিতে আগুন ধরিয়ে দেয়।

পুলিশের এক অফিসার বলেছেন, বাড়ির ভিতরেও পেট্রোল বোমা ছোড়া হয়েছিল। পরে বিশাল পুলিশবাহিনী সেখানে পৌঁছালে বিক্ষোভকারীরা চলে যায়।

ইমরানের দল পিটিআইয়ের কর্মীরা রাস্তায় নেমে সহিংস বিক্ষোভ দেখাচ্ছেন।

পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে সাতজন মারা গেছেন। আহত হয়েছেন অন্তত তিনশ জন।

সেনা নামানো হলো

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ বলেছেন, ইমরানের সমর্থকেরা যেভাবে সরকারি ও বেসরকারি সম্পত্তি নষ্ট করছে, আগুন ধরিয়ে দিয়েছে, যেভাবে হিংসাশ্রয়ী বিক্ষোভ দেখাচ্ছে, তাতে তিনি সেনা নামাতে বাধ্য হলেন। আপাতত ইসলামাবাদ শহর এবং পাঞ্জাব ও খাইবার পাখতুনখোয়াতে সেনা নামানো হয়েছে।

সেনার তরফ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ইমরানের সমর্থকেরা সেনার সদরদপ্তর, বিভিন্ন শিবির আক্রমণ করেছে। পরিকল্পনামাফিক আক্রমণ হচ্ছে। সেনার বিরুদ্ধে স্লোগান দেয়া হচ্ছে। তারা সংযত থেকেছে। রাজনৈতিক উদ্দেশ্য নিয়ে সেনাকে বদনাম করা হচ্ছে। কারা এর পিছনে আছে তা সেনা জানে। এবার কড়াহাতে পরিস্থিতি মোকাবিলা করা হবে।

ইসলামাবাদে এভাবেই পুলিশ নিজেদের অফিস রক্ষা করছে।

ইমরানের দল দাবি করেছে, ফয়সলাবাদে পুলিশ তাদের কর্মীদের উপর গুলি চালিয়েছে। এর ফলে একজন কর্মীর মৃত্যু হয়েছে। 

দলের নেতা জুলফি বুখারি বলেছেন, ‍‍`‍‍`আমরা আশা করছি, ইমরান খানের উপর কোনো অত্যাচার হচ্ছে না। তার গায়ে হাত তোলা হচ্ছে না।‍‍`‍‍`

আরেক নেতা ফারুখ হাবিব বলেছেন, ‍‍`‍‍`ইমরানকে যতক্ষণ মুক্তি দেয়া না হচ্ছে, ততক্ষণ পর্যন্ত এই বিক্ষোভ চলবে।‍‍`‍‍`

বিক্ষোভকারীরা অনেক বাস পুড়িয়ে দিয়েছে।

পেশোয়ারে পিটিআই কর্মীরা নির্বাচন কমিশনের ভবনে ঢুকে ব্য়াপক ভাঙচুর করেছে। কমিশনের নথিপত্র তারা জ্বালিয়ে দিয়েছে। কমিশনের অফিসের সামনে রাখা বাইকে আগুন ধরানো হয়েছে। একটি অ্য়াম্বুলেন্স বুথেও তারা আগুন লাগায় বলে অভিযোগ।

গুতেরেসের আবেদন

জাতিসংঘের সেক্রেটারি জেনারেল গুতেরেস বলেছেন, তিনি পাকিস্তানের সব রাজনৈতিক দলের কাছে আবেদন করছেন, তারা যাতে শান্তিপূর্ণ পথে বিক্ষোভ দেখায়। পাশাপাশি তিনি বলেছেন, ইমরানের ক্ষেত্রেও যেন আইনি পথেই চলা হয়।

 

বিএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ