• ঢাকা সোমবার
    ২০ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

শিগগির নির্বাচন দিন, নইলে পূর্ব পাকিস্তানের মতো পরিস্থিতি হবে: ইমরান খান

প্রকাশিত: মে ১৯, ২০২৩, ০৫:০১ পিএম

শিগগির নির্বাচন দিন, নইলে পূর্ব পাকিস্তানের মতো পরিস্থিতি হবে: ইমরান খান

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী এবং তেহরিক-ই-ইনসাফ পার্টির (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান বলেছেন, পাকিস্তানের জাতীয় জীবনে দুর্যোগ আসন্ন। এ অবস্থায় দেশের ৭০ শতাংশই পিটিআইয়ের পক্ষে রয়েছে দাবি করে তিনি বলেছেন, শিগগির নির্বাচন দিন, নইলে পূর্ব পাকিস্তানের মতো পরিস্থিতি তৈরি হবে।

বুধবার (১৭ মে) এক জাতির উদ্দেশে দেয়া এক ভিডিও ভাষণে ইমরান খান এ দাবি করেন।

রাজনৈতিক অস্থিরতায় টালমাটাল পাকিস্তান। পিটিআই চেয়ারম্যানকে নির্বাচন থেকে দূরে রাখতে সরকারের নানা তৎপরতা আর ইমরান সমর্থকদের মুখোমুখি অবস্থানে উত্তপ্ত দেশটির রাজনীতির মাঠ। প্রায় প্রতিদিনই দ্রুত নির্বাচনের দাবিতে বক্তব্য দিচ্ছেন ইমরান খান।
 
কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এবং জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলেকে দেয়া পৃথক সাক্ষাৎকারে ইমরান খান দাবি করেছেন, তাকে নির্বাচন থেকে দূরে সরিয়ে রাখতেই তার বিরুদ্ধে দেড় শতাধিক মামলা দেয়া হয়েছে।

ডয়েচে ভেলেকে তিনি বলেছেন, ‘আমার দলের সাড়ে ৭ হাজার কর্মীকে গ্রেফতার করা হয়েছে। দলের সব জ্যেষ্ঠ নেতাকে গ্রেফতার করা হয়েছে। তো, আসলে কী ঘটতে যাচ্ছে? আমি জানি না। তবে আমি আশঙ্কা করছি আমাকে যেকোনো সময় গ্রেফতার করা হতে পারে।’  

আল জাজিরাকে ইমরান খান বলেন, ‘এসব কিছুই করা হচ্ছে আমার দলকে ভেঙে ফেলতে এবং আমরা যাতে নির্বাচনে অংশগ্রহণ করতে না পারি তা নিশ্চিত করতে। এসব কারণেই সবকিছু ঘটছে।’  

 
বুধবার লাহোরের জামান পার্কের বাসভবন থেকে একটি ভিডিও বার্তা দেন পিটিআই চেয়ারম্যান। এতে, পাকিস্তানের বর্তমান প্রসঙ্গ তুলে ধরতে গিয়ে আবারও উঠে আসে ১৯৭১ প্রসঙ্গ। ইমরান খান বলেন, ৭০ এর প্রাদেশিক নির্বাচনে জয়ী হওয়ার পরও সবচেয়ে বড় রাজনৈতিক দলের হাতে ক্ষমতা হস্তান্তর না করে যে অন্যায় করা হয়েছিল, তারই পুনরাবৃত্তি করতে যাচ্ছে বর্তমান সরকার।
 
ইমরান খান বলেন, ‘এখনই উপযুক্ত সময়, ক্ষমতাসীনদের বর্তমান পরিস্থিতিকে বুদ্ধিমত্তার সঙ্গে পুনর্বিবেচনা করা। অন্যথায় দেশ পূর্ব পাকিস্তানের মতো পরিস্থিতির মুখোমুখি হবে।’ ইমরান আরও বলেন, দেশের ৭০ ভাগ জনগণ পিটিআইয়ের পক্ষে থাকলেও, সেনাবাহিনীকে তাদের বিরুদ্ধে দাঁড় করানো হচ্ছে।

পাকিস্তানের সাবেক এই প্রধানমন্ত্রী তার ভিডিও ভাষণে আরও বলেন, ‘আমি দেখতে পাচ্ছি যে, দেশ একটি ভয়াবহ দুর্যোগের দিকে এগিয়ে যাচ্ছে। আমি ক্ষমতাসীনদের প্রতি আহ্বান জানাই, নির্বাচন দিন যাতে দেশ রক্ষা পায়।’


এডিএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ