• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

পারমাণবিক অস্ত্রের পরিসর বাড়াচ্ছে বৈশ্বিক শক্তিগুলো

প্রকাশিত: জুন ১২, ২০২৩, ১০:৪১ পিএম

পারমাণবিক অস্ত্রের পরিসর বাড়াচ্ছে বৈশ্বিক শক্তিগুলো

আন্তর্জাতিক ডেস্ক

ক্রমবর্ধমান ভূ-রাজনৈতিক উত্তেজনার মধ্যেই পারমাণবিক শক্তিধর দেশগুলো সক্রিয়ভাবে তাদের অস্ত্রাগারগুলোকে আধুনিকীকরণ এবং প্রসারিত করছে।

সোমবার (১২ জুন) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট। খবর আরটি’র।

স্টকহোমভিত্তিক এ থিংক ট্যাঙ্কটির অনুমান, ২০২৩ সালের জানুয়ারি পর্যন্ত রাশিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, চীন, ভারত, পাকিস্তান, উত্তর কোরিয়া এবং ইসরাইলের হাতে মোট ১২ হাজার ৫১২টি ওয়ারহেড ছিল, যার মধ্যে ৯ হাজার ৫৭৬টি সম্ভাব্য ব্যবহারের জন্য সামরিক মজুতে সংরক্ষিত ছিল।


প্রতিবেদনে আরও দাবি করা হয়েছে, জানুয়ারি পর্যন্ত রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের কাছে বিশ্বের প্রায় ৯০ শতাংশ পারমাণবিক অস্ত্র রয়েছে। এর মধ্যে রাশিয়ার ১ হাজার ৬৭৪টি এবং যুক্তরাষ্ট্রের ১ হাজার ৭৭০টি ওয়ারহেড মোতায়েন ছিল।

স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের তথ্যানুযায়ী, গত বছর রাশিয়ার কাছে প্রায় ১ হাজার ৫৮৮টি ওয়ারহেড ছিল, যেখানে যুক্তরাষ্ট্রের কাছে ছিল ১ হাজার ৭৪৪টি।

এদিকে বছরের ব্যবধানে চীনের পারমাণবিক অস্ত্র সংখ্যা ৩৫০ থেকে বেড়ে হয়েছে ৪১০টি। পিস রিসার্চ ইনস্টিটিউটের অনুমান, চলতি দশকের শেষ নাগাদ বেইজিংয়ের হাতে ‘সম্ভাব্যভাবে মার্কিন যুক্তরাষ্ট্র বা রাশিয়ার সমান সংখ্যক আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র থাকতে পারে’।


এডিএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ