• ঢাকা বুধবার
    ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

ইসরাইলকে অস্ত্র দেওয়ায় পদত্যাগ করলেন মার্কিন শীর্ষ কর্মকর্তা

প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২৩, ১০:০৪ পিএম

ইসরাইলকে অস্ত্র দেওয়ায় পদত্যাগ করলেন মার্কিন শীর্ষ কর্মকর্তা

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরাইলের সংঘাত চলছে টানা প্রায় দুই সপ্তাহ ধরে। চলমান এই সংঘাতে সরাসরি ইসরাইলের পক্ষে অবস্থান নিয়েছে যুক্তরাষ্ট্র।

গাজায় আগ্রাসন চালাতে ইসরাইলে দ্রুত অস্ত্র সরবরাহ করার পাশাপাশি দেশটির বিমানবাহী রণতরীও পাঠিয়েছে পূর্ব ভূমধ্যসাগরে।

আর এরই মধ্যে ইসরাইলকে অস্ত্র দেওয়ার বিষয়ে আপত্তি জানিয়ে পদত্যাগ করেছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের একজন কর্মকর্তা। মার্কিন পররাষ্ট্র দপ্তরের যে বিভাগটি বিদেশে অস্ত্র হস্তান্তরের বিষয়ে কাজ করে, পদত্যাগ করা ওই কর্মকর্তা সেই বিভাগেই কাজ করতেন।

প্রতিবেদনে বলা হয়েছে, বিদেশি শক্তির কাছে অস্ত্র হস্তান্তরের বিষয়ে কাজ করা মার্কিন স্টেট ডিপার্টমেন্টের একজন কর্মকর্তা ইসরাইল ও গাজায় চলমান সংঘাতে বাইডেন প্রশাসনের নীতিতে আপত্তি জানিয়ে বুধবার পদত্যাগ করেছেন।

পদত্যাগ করা ওই কর্মকর্তা বলেছেন, ইসরাইলকে আরও মার্কিন সামরিক সহায়তা দেওয়ার বিষয়টি তিনি সমর্থন করতে পারবেন না।

এ ছাড়া চলমান গাজা সংঘাতে বাইডেন প্রশাসন যেভাবে এগিয়ে গেছে, সেটিকে ‘বুদ্ধিবৃত্তিক দেউলিয়াত্ব’ এর ওপর ভিত্তি করে ‘আবেগপ্রবণ প্রতিক্রিয়া’ বলেও অভিহিত করেছেন তিনি।

ওয়াশিংটন পোস্ট বলছে, বুধবার পদত্যাগ করা মার্কিন পররাষ্ট্র দপ্তরের ওই কর্মকর্তার নাম জোশ পল। তিনি যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের রাজনৈতিক-সামরিকবিষয়ক ব্যুরোতে কংগ্রেসনাল এবং পাবলিক অ্যাফেয়ার্সের পরিচালক ছিলেন। পররাষ্ট্র দপ্তরের এই বিভাগটি বিদেশে অস্ত্র স্থানান্তর ও সরবরাহের কাজ পরিচালনা করে থাকে।

উল্লেখ্য, ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরাইলি সামরিক বাহিনীর হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৪৭৮ জনে। আহত হয়েছেন আরও ১২ হাজারেরও বেশি ফিলিস্তিনি। 

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

আর্কাইভ