• ঢাকা বৃহস্পতিবার
    ১৩ জুন, ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
রোববার শপথ

মোদির পা ছুঁয়ে প্রণাম করতে গেলেন নীতিশ

প্রকাশিত: জুন ৭, ২০২৪, ০৮:০৬ পিএম

মোদির পা ছুঁয়ে প্রণাম করতে গেলেন নীতিশ

আন্তর্জাতিক ডেস্ক

আগামী রোববার তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রীর শপথ নিতে যাচ্ছেন ‘এনডিএ’-জোটের প্রধান নরেন্দ্র মোদি। এই জোটে যেসব দল রয়েছে তাদের সঙ্গে আজ বৈঠক করেছেন মোদি।

আর এ বৈঠকেই মোদির পা ছুঁয়ে প্রণাম করতে গিয়েছিলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। তবে বয়সে বড় নীতিশকে নিজের পা ছুঁতে দেননি মোদি।

নীতিশের দল জনতা দল (ইউনাইটেড) ভারতের লোকসভা নির্বাচনে ১২টি আসনে জয় পেয়েছে। তার দলের সমর্থন পেয়েই মোদি আবারও ক্ষমতা গ্রহণ করতে যাচ্ছেন।

জোট শরিক হিসেবে মোদিকে পূর্ণ সমর্থন জানিয়েছেন নীতিশ কুমার। এছাড়া মোদিকে নিজের সমর্থন দিয়েছেন তেলেগু দেশম পার্টির (টিডিপি) প্রধান চন্দ্রবাবু নাইডুও। এতে করে মোদির প্রধানমন্ত্রী হওয়ার পথ পুরোপুরি সুগম হয়।

গত ৪ জুন ভারতের লোকসভার নির্বাচনের ফলাফল প্রকাশিত হয়। এতে দেখা যায়, নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপির জোট ‘এনডিএ’ পেয়েছে ২৯২টি আসন। অপরদিকে কংগ্রেসের নেতৃত্বাধীন ‘ ইন্ডিয়া’ জোট পেয়েছে ২৩৪টি আসন।

ভারতীয় সংবিধান অনুযায়ী, যদি কোনো দল বা জোট সরকার গঠন করতে চায় তাহলে তাদের লোকসভার ৫৪৩টি আসনের মধ্যে ২৭২টি আসনে জয় পাওয়ার বাধ্যবাধকতা রয়েছে।

নির্বাচনের পর পর একটি গুঞ্জন তৈরি হয় নীতিশ কুমার মোদির জোট ছেড়ে দিয়ে কংগ্রেসের জোটে যোগ দিতে পারেন। তবে এমন সম্ভাবনা আজ উড়িয়ে দিয়েছেন নীতিশ নিজে।

তিনি ‘এনডিএ’ জোটের বৈঠকে বলেছেন, এদিক-ওদিকে যারা যেতে চান, তাদের কোনও লাভ হয় না। তাই আপনাকে (মোদি) অভিনন্দন জানাচ্ছি। আর আপনার নেতৃত্বে সকলে কাজ করবেন। সকলে এগিয়ে যাবেন। সব দলের নেতারা খুশি। তাদেরও অভিনন্দন জানাচ্ছি আমি। আমরা সবাই ওনার সঙ্গেই থাকব। উনি যা করবেন, সেটা সবাই মিলে আমরা মেনে চলব। 

এছাড়া ‘ ইন্ডিয়া’ জোটের সমালোচনাও করেছেন বিহারের মুখ্যমন্ত্রী। তিনি বলেছেন, ইন্ডিয়া জোট থেকে এবার যারা নির্বাচিত হয়েছেন তারা আগামী নির্বাচনে হেরে যাবেন।

এবারের নির্বাচনের আগে কংগ্রেসের ‘ইন্ডিয়া’ জোটের সঙ্গেই ছিলেন নীতিশ কুমার। তবে গত ফেব্রুয়ারিতে হঠাৎ করে ইন্ডিয়া ছেড়ে মোদির এনডিএতে যোগ দেন নীতিশ।

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ