• ঢাকা মঙ্গলবার
    ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

শীতে খুশকির সমস্যায় করণীয়

প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২২, ০৪:০৪ এএম

শীতে খুশকির সমস্যায় করণীয়

মির্জা রুমন

চলছে শীতকাল। শীত এলে বেশির ভাগ মানুষই একটা সাধারণ সমস্যায় ভোগেন। আর তা হলো খুশকির সমস্যা। এর ফলে চুল দেখতে যেমন খারাপ হয়ে যায়, তেমনি এই খুশকির কারণে চুলের স্বাস্থ্যও নষ্ট হয়। তাই এই সময়ে চুলের যত্নে নিতে হবে বাড়তি সতর্কতা। তবে এর আগে আমাদের জানতে হবে কেন শীতকালে খুশকির সমস্যা বাড়ে।

এই সময়ে আমাদের মধ্যে অনেকেই শীত কাটাতে গরম পানিতে গোসল করে থাকেন। যা বাড়তে পারে খুশকির সমস্যা। কেননা গরম পানি মাথার ত্বকের আর্দ্রতা কমিয়ে দেয়। ফলে মাথার শুষ্ক ত্বকের খুশকির সমস্যাও বাড়ে।

শীতের সময় চুলে তেল না দিলে মাথার ত্বক হয়ে যায় শুষ্ক। আর এই অভ্যাসের কারণেও খুশকির সমস্যা দেখা দেয়। এ ছাড়া অনেকে দীর্ঘদিন ধরে খুশকির সমস্যায় ভুগলেও অ্যান্টিড্যানড্রফ শ্যাম্পু ব্যবহার করার প্রতি থাকে অনীহা। এটাও শীতের সময় খুশকির সমস্যার একটি অন্যতম কারণ। 

আবার অনেকেই আছেন মাথায় শ্যাম্পু ব্যবহার করার পর নিজের ইচ্ছেমতো কন্ডিশনার ব্যবহার করেন। অর্থাৎ কন্ডিশনারটি তার চুলের সঙ্গে সঠিকভাবে সামঞ্জস্য হয় কি না তার খেয়াল তারা করেন না। এটাও চলে খুশকি হওয়ার আর একটি কারণ।

এ ছাড়া শীতের সময় বাতাসে ধুলাবালি বাড়ে। এই ধুলাবালি মাথাতেও জমা হয়। তখন দেখা দেয় খুশকির সমস্যা।

এবার জেনে নেয়া যাক শীতে খুশকির সমস্যায় করণীয় সম্পর্কে।

শীতকালে গরম পানিতে গোসল করা যতটা সম্ভব এড়িয়ে চলুন। এ সময় মাথায় মাখতে হবে অ্যান্টিড্যানড্রফ শ্যাম্পু। তবে অবশ্যই তা চিকিৎসকের পরামর্শ মেনে ব্যবহার করতে হবে। এ সময় গোসলের পর মাথায় তেল দিতে হবে। তবে লক্ষ রাখতে হবে তা যেন ভালো ও কেমিক্যালমুক্ত তেল হয়। ভালো কন্ডিশনার ব্যবহার করতে হবে এবং এ ক্ষেত্রেও একজন বিশেষজ্ঞের পরামর্শ মেনেই তা ব্যবহার করতে হবে।

এই বিষয়গুলো মেনে চললে শীতে খুশকির সমস্যায় বেশ ভালো সমাধান পাওয়া যেতে পারে।

রুমন/এম. জামান

আর্কাইভ