• ঢাকা বুধবার
    ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

হস্তমৈথুন কমায় প্রস্টেট ক্যানসারের ‘ঝুঁকি’, কতবার করার কথা বলছেন গবেষকরা

প্রকাশিত: মার্চ ১৬, ২০২৩, ০২:৩১ এএম

হস্তমৈথুন কমায় প্রস্টেট ক্যানসারের ‘ঝুঁকি’, কতবার করার কথা বলছেন গবেষকরা

ছবি: সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক

হস্তমৈথুন নিয়ে রয়েছে নানা কুসংস্কার। হস্তমৈথুন কথাটা শুনলেই নাক সিঁটকান অনেকে। শরীরের ক্ষতি হয় বলেও মনে করেন অনেকে। এই ভুল ভাঙলেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। গবেষকরা বলছেন, হস্তমৈথুন মোটেই ক্ষতিকর নয়। নিয়ম মেনে হস্তমৈথুন করেলে নাকি প্রস্টেট ক্যানসারের ঝুঁকি কমে।

কতবার করার কথা বলছেন গবেষকরা? হার্ভার্ডের গবেষকরা বলছেন, যে সব পুরুষরা সপ্তাহে ২১ বারের বেশি হস্তমৈথুন করেন, তাঁদের প্রস্টেট ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি ৩৩ শতাংশ কমে যায়। প্রায় ৩২ হাজার জনকে নিয়ে এই গবেষণা চালানো হয়েছে। ১৮ বছর ধরে পরীক্ষা হয়েছে। তাতে দেখা গেছে, হস্তমৈথুন প্রস্টেট ক্যানসারের ঝুঁকি অনেকটাই কমিয়ে দিতে পারে।

কোলন, স্তন ক্যানসারের মতো প্রস্টেট ক্যানসারে আক্রান্তের সংখ্যাও বেড়ে চলেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেব মানলে ফুসফুসের ক্যানসারের পরেই রুষরা সবচেয়ে বেশি প্রস্টেটের ক্যানসারে আক্রান্ত হন। এমনিতে এই ক্যানসার প্রাথমিক স্তরে ধরা পড়লে মৃত্যু ভয় একেবারেই থাকে না। তবে বেশির ভাগ ক্ষেত্রেই প্রাথমিক পর্যায়ে প্রস্টেট ক্যানসারের লক্ষণগুলি চিনতে পারা যায় না, তখন রোগ বড় আকার নেয়।

পুরুষদের মূত্রথলির নীচে প্রস্টেট গ্ল্যান্ড রয়েছে। ওই গ্ল্যান্ড থেকে হরমোন বের হয়। হরমোনের সমস্যার জন্য মূত্রনালিতে সমস্যা শুরু হয়। সেখান থেকে ক্যানসার হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। ওই অঞ্চলের কোষগুলির অনিয়ন্ত্রিত বৃদ্ধি থাকে। এই ধরনের ক্যানসার পুরুষদের শরীরে নীরবে বাসা বেঁধে থাকে। সাধারণত আগে থেকে এর লক্ষণগুলি বোঝা যায় না। ৫০ পার হওয়া পুরুষদের মধ্যে প্রস্টেট ক্যানসারের ঝুঁকি বেশি থাকে।

গবেষকদের মতে, ঘন ঘন বীর্যপাত প্রস্টেটের মধ্যে তৈরি হওয়া ব্যাকটেরিয়া এবং টক্সিনগুলিকে বের করে দিতে সাহায্য করে। তবে হস্তমৈথুন করলেই যে প্রস্টেট ক্যানসার হবে না তা একেবারেই নয়। চল্লিশোর্ধ পুরুষদের সতর্ক থাকতেই হবে। নিয়ম মেনে খাওয়া, নিয়মিত শরীরচর্চা করা জরুরি। নেশার মাত্রা একেবারে কমিয়ে ফেলতে হবে।

আর্কাইভ