• ঢাকা শুক্রবার
    ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ফাইজারের ১ লাখ ডোজ টিকা দেশে আসছে আজ

প্রকাশিত: মে ৩০, ২০২১, ০২:১২ এএম

ফাইজারের ১ লাখ ডোজ টিকা দেশে আসছে আজ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) উদ্যোগে বিশ্বের নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে করোনাভাইরাসের টিকা সরবরাহে গঠিত হয়েছে  কোভ্যাক্স। আর এর আওতায় ফাইজার বায়োএনটেকের টিকা পাচ্ছে বাংলাদেশ। রোববার (৩০ মে) টিকাগুলো বাংলাদেশে এসে পৌঁছাবে।

স্বাস্থ্য অধিদফতরের ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক এ তথ্য নিশ্চিত করেছেন।

ডা. শামসুল হক বলেন, রোববার রাত ১১টা ২০ মিনিটে কাতার এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ফাইজারের এক লাখ ৬২০ ডোজ টিকা দেশে পৌঁছাবে।

তবে কাদের এ টিকা দেয়া হবে ও কবে নাগাদ টিকা প্রয়োগ শুরু হবে সে সম্পর্কে তিনি কিছু বলেননি। তিনি বলেন, এসব এখনও চূড়ান্ত হয়নি।

দেশে চতুর্থ টিকা হিসেবে জরুরি ব্যবহারের অনুমোদন পেয়েছে মার্কিন ওষুধ কোম্পানি ফাইজার ও জার্মান জৈবপ্রযুক্তি কোম্পানি বায়োএনটেকের টিকা।

গত ১৯ মে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছিলেন, ফাইজারের এক লাখ ৬২০ ডোজ টিকা আগামী ২ জুন আসবে। তবে এর দুদিন আগেই এই টিকা আসছে।

গত বছরের ২ ডিসেম্বর বিশ্বের প্রথম দেশ হিসেবে যুক্তরাজ্য ফাইজারের টিকা জরুরি ব্যবহারের অনুমতি দেয়। বর্তমানে যুক্তরাষ্ট্র ও কানাডাসহ বিভিন্ন দেশে এ টিকা প্রয়োগ করা হচ্ছে। গত বছরের ৩১ ডিসেম্বর ডব্লিউএইচও তাদের জরুরি ব্যবহার্য টিকার তালিকায় ফাইজারের টিকা অন্তর্ভুক্ত করে।

বাংলাদেশ করোনাভাইরাস সংক্রমণ মোকাবিলায় ১৩ কোটির বেশি মানুষকে টিকাদান কর্মসূচির আওতায় আনার পরিকল্পনা নিয়েছে। কোভ্যাক্স থেকে ছয় কোটি ৮০ লাখ ডোজ টিকা পাওয়ার আশা করছে সরকার।

চলতি বছরের জানুয়ারি-ফেব্রুয়ারির মধ্যেই কোভ্যাক্স থেকে টিকা পাওয়া শুরু হওয়ার কথা ছিল। কিন্তু করোনার দ্বিতীয় ঢেউয়ে বিশ্বজুড়ে টিকার সংকট তৈরি হওয়ায় তা পিছিয়ে যায়। এরই মধ্যে কোভিডশিল্ড টিকা রফতানি বন্ধ করে দেয় ভারতের সিরাম ইন্সটিটিউট।

এএএম


জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ