• ঢাকা মঙ্গলবার
    ১৪ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

রাজধানীর বাসটার্মিনালে ঘরমুখো মানুষের ভিড়

প্রকাশিত: জুলাই ৮, ২০২২, ০৩:৩০ এএম

রাজধানীর বাসটার্মিনালে ঘরমুখো মানুষের ভিড়

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

আর মাত্র দুদিন পড়েই দেশজুড়ে উদযাপন হবে পবিত্র ঈদুল আজহা। স্বজনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে বাড়ি ফিরতে শুরু করেছে মানুষ। ঈদের আগে শেষ কর্মদিবস হওয়ায় রাজধানীর  বাসটার্মিনালগুলোতে ঘরমুখো মানুষের উপচেপড়া ভিড় দেখা গেছে। বৃহস্পতিবার (৭ জুলাই) বিকালে সায়েদাবাদও গাবতলী বাসটার্মিনাল ঘুরে এ চিত্র চোখে পড়েছে। 

এদিন বেশিরভাগ চাকুরিজীবি আধাবেলা অফিস করে বাড়ির উদ্দেশে রওয়ানা দিয়েছেন। ফলে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গাবতলীতে যাত্রীদের উপচেপড়া ভিড় দেখা গেছে।

দিনাজপুরের যাত্রী মিলন বলছেন, পরিবার নিয়ে গ্রামের বাড়ি যেতে তিন দিন আগেই অগ্রিম টিকিট কেটেছি। আজ আধাবেলা অফিস করে গাবতলীতে এসেছি। বাস ছাড়ার অপেক্ষায় রয়েছি।

শিক্ষার্থী মুত্তাকীন জানান, বন্ধুরা মিলে একসঙ্গে বাড়ি যাব। তিন ঘণ্টা আগেই গাবতলীতে এসেছি। আসা করছি, যানজট হবে না। দ্রুতই বাড়ি যেতে পারব।

বেশ কয়েকজন কাউন্টার মাস্টার জানান, গতবারের তুলনায় এবার যাত্রীর সংখ্যা কম। তবে আজ যেহেতু শেষ অফিস, অনেকেই বিকেল বা সন্ধ্যানাগাদ আসবেন। তখন ভিড় আরও বাড়বে।

এদিকে সায়েদাবাদ বাস টার্মিনালের আশপাশের বাস কাউন্টার ও ঢাকা-পদ্মা সেতু সড়কের যাত্রাবাড়ি মোড়, দোলাইরপাড় চত্বরসহ বিভিন্ন বাস কাউন্টার এবং ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের যাত্রাবাড়ি থেকে সাইনবোর্ড পর্যন্ত বাড়ি ফেরা মানুষের ঢল দেখা গেছে।

সায়েদাবাদ বাস টার্মিনালে দেখা গেছে, দুপুরের পর থেকে সায়েদাবাদ বাস টার্মিনালে যাত্রীদের ঢল নামে। টার্মিনাল এলাকায় যেন হাঁটার জায়গা নেই। যাত্রীদের অভিযোগ, ঈদ সামনে রেখে বিআরটিএর নির্ধারিত ভাড়ার চেয়ে ১০০ থেকে ২০০ টাকা অতিরিক্ত বেশি নিচ্ছে।

পরিবহণ সংশ্লিষ্ট ও যাত্রীদের সঙ্গে আলাপ করে জানা গেছে, এবার ঈদে দক্ষিণবঙ্গ, ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-সিলেট, কক্সবাজার, কুমিল্লা, নোয়াখালী অঞ্চলের রুটগুলোতে সড়কপথের যাত্রীরা অনেকটা স্বস্তিতে বাড়ি ফিরছেন।

তবে বিপত্তি হচ্ছে দক্ষিণ-পশ্চিমবঙ্গের পদ্মা সেতু রুটে। ২৬ জুন পদ্মা সেতু চালুর পর এ রুটে যাত্রী ও গাড়ির চাপ অতিরিক্ত হারে বৃদ্ধি পেয়েছে। ঈদুল আজহা উপলক্ষে পদ্মা সেতু দিয়ে বাড়ি যেতে সায়েদাবাদ বাস টার্মিনাল এবং যাত্রাবাড়ি, দোলাইরপাড় মোড়ে দেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের ২১ জেলার যাত্রীদের ভিড় দেখা গেছে। এসব জেলার মানুষ আগে আরিচা হয়ে ফেরি পার হয়ে বাড়ি যেতেন, এখন মাওয়া হয়ে যাচ্ছেন। পদ্মা সেতু হওয়াতে বাড়ি যাওয়া সহজ হয়ে গেছে।

পদ্মা সেতু হয়ে ঢাকা-মাওয়া-ভাঙ্গা রুটে যাত্রীর চাপ ক্রমশ বাড়ছে। এর প্রভাব পড়েছে সায়েদাবাদ বাস টার্মিনালে, যাত্রাবাড়ি মোড়, দোলাইরপাড় চত্বর, পোস্তগোলা এলাকায়। এসব এলাকায় যাত্রী, বাসসহ ব্যক্তিগত যানবাহনের অতিরিক্ত চাপ বেড়েছে। দোলাইরপাড় গোলচত্বর থেকে যাত্রাবাড়ি মোড় পর্যন্ত আগের তুলনায় তীব্র যানজট সৃষ্টি হচ্ছে।

এদিকে যাত্রীদের অভিযোগ, এবারও বেশি দামে টিকিট কিনতে হচ্ছে তাদের। যদিও এমন অভিযোগ অস্বীকার করেছেন পরিবহন সংশ্লিষ্টরা। তারা বলছেন, সরকার নির্ধারিত দামে টিকিট বিক্রি করা হচ্ছে।

জেডআই/

আর্কাইভ