• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

টানা বৃষ্টির পর দেখা মিললো সূর্যের

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২২, ০৫:৪৩ পিএম

টানা বৃষ্টির পর দেখা মিললো সূর্যের

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

মৌসুমি বায়ুর প্রভাবে গেল কয়েক দিন ধরেই রাজধানী ঢাকাসহ দেশের বেশির ভাগ অঞ্চলের কোথাও হালকা আবার কোথাও মাঝারি ধরনের বৃষ্টি হচ্ছিল। ফলে দিনের বেলাও অন্ধকারাচ্ছন্ন হয়ে ছিল। অবশেষে সূর্যের দেখা পেলো রাজধানীবাসী। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) সকাল থেকেই রোদ্রউজ্জল আবহাওয়া বিরাজ করছে।

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস অনুযায়ী, আজ তেমন বৃষ্টির শঙ্কা নেই। নামিয়ে ফেলা হতে পারে সমুদ্রবন্দরগুলোর সতর্কসংকেত। তবে নদীবন্দরে দুপুর পর্যন্ত ১ নম্বর সতর্কসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস অনুযায়ী, গতকাল রাজধানীতে দিনভর বৃষ্টি হয়েছে। দুপুরের দিকে কিছুটা কমে এলেও বিকালে তা ভারী বৃষ্টিতে পরিণত হয়। এই বৃষ্টি দেশের বিভিন্ন অঞ্চলে হচ্ছে। কোথাও বেশি। কোথাও কম।

তবে সন্ধ্যার পর বৃষ্টি বন্ধ হয়ে যায়। এরপর আর বৃষ্টি হয়নি। আকাশ ছিল মেঘলা। আজ ভোরেও আকাশ মেঘলা ছিল। কিন্তু বেলা বাড়ার সঙ্গে সঙ্গে উঁকি দিতে শুরু করে সূর্য। রাজধানীবাসীর জন্য যা এক স্বস্তির বিষয়।

গত কয়েক দিনের টানা বৃষ্টিতে অফিসগামী সাধারণ মানুষ, স্কুল-কলেজের শিক্ষার্থীরা বিপদে পড়ে। যানবাহন-সংকটের পাশাপাশি অলিগলিতে পানি জমে থাকায় চলাচল কঠিন হয়ে পড়েছিল। বৃষ্টির পাশাপাশি যানজটের কবলে পড়ে সময়মতো অনেকেই অফিসে পৌঁছাতে পারেননি।

আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, আজ রাজধানীতে বৃষ্টির শঙ্কা নেই। তবে দেশের কোথাও কোথাও হালকা বৃষ্টি হতে পারে। তাই সমুদ্রবন্দরের সতর্কতা সংকেত উঠিয়ে নেওয়া হতে পারে। তবে নদীবন্দরে তা বলবত থাকবে দুপুর ১টা পর্যন্ত।  

এদিকে দুপুর পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, দিনাজপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলগুলোর ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

জেডআই/

আর্কাইভ