• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
সীমান্তে মর্টারশেল

মিয়ানমারের রাষ্ট্রদূতকে ডেকে কড়া প্রতিবাদ ঢাকার

প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২২, ০৭:০৮ পিএম

মিয়ানমারের রাষ্ট্রদূতকে ডেকে কড়া প্রতিবাদ ঢাকার

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

মিয়ানমার থেকে ছোড়া মর্টারের গোলার আঘাতে  বান্দরবানে একজন নিহত হওয়ার ঘটনায় ঢাকায় দেশটির রাষ্ট্রদূত উ অং কিয়াউ মোকে তলব করে কড়া প্রতিবাদ জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। রবিবার (১৮ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে উপস্থিত হন রাষ্ট্রদূত উ অং কিয়াউ মো-কে সহ দুজন। এ সময় তাদেরকে কড়া প্রতিবাদ জানানোর পাশাপাশি ফের সতর্ক করেছে ঢাকা।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ-পূর্ব উইংয়ের মহাপরিচালক মো. নাজমুল হুদা মিয়ানমা‌রের রাষ্ট্রদূতকে তলব ক‌রেন। তলবে সীমান্তে গুলির ঘটনায় তীব্র অসন্তোষ প্রকাশ করে ব্যাখ্যা চাওয়া হয় মিয়ানমারের রাষ্ট্রদূতের কাছে। পাশাপাশি এই ঘটনার পুনরাবৃত্তি চায় না বলে সাফ জানিয়ে দিয়েছে ঢাকা। পরে দুপুর ১২টা ১০ মিনিটের দিকে মিয়ানমারের রাষ্ট্রদূত পররাষ্ট্র মন্ত্রণালয় ত্যাগ করেন।

এ নিয়ে এক মাসের মধ্যে চতুর্থবারের মতো সামরিক জান্তা শাসিত দেশটির রাষ্ট্রদূতকে তলব করা হলো।

সবশেষ শুক্রবার (১৬ সেপ্টেম্বর) রাতে মিয়ানমার থেকে ছোড়া মর্টারের গোলা এসে বান্দরবানের ঘুমধুম ঘোনারপাড়া সীমান্তে শূন্যরেখায় বিস্ফোরণ হয়। এতে মোহাম্মদ ইকবাল (২৮) নামে এক রোহিঙ্গা যুবক নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অন্তত আট জন।

এর আগে সবশেষ ৪ সেপ্টেম্বর পররাষ্ট্র মন্ত্রণালয়ের মিয়ানমার অনুবিভাগের মহাপরিচালক মিয়া মাইনুল কবির একই ঘটনায় রাষ্ট্রদূত উ অং কিয়াউ মোকে তলব করে প্রতিবাদপত্র দেন।

গত ২০ ও ২৮ আগস্টও মিয়ানমার থেকে মর্টারের গোলা বাংলাদেশ সীমানায় এসে পড়ে। সে কারণে ২১ ও ২৯ আগস্ট মিয়ানমারের রাষ্ট্রদূতকে ডেকে প্রতিবাদ জানায় ঢাকা।

রাখাইনে বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে সরকারি বাহিনীর সংঘাতের ধারাবাহিকতায়ই এমন ঘটনা ঘটে চলেছে বলা হচ্ছে। তবে সব কিছু মাথায় রেখেই সীমান্তে সর্বোচ্চ সতর্কতা জারি রেখেছে বাংলাদেশ।

জেডআই/

আর্কাইভ