• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

বাংলাদেশি তিন শান্তিরক্ষীর মৃত্যুতে জাতিসংঘের শোক

প্রকাশিত: অক্টোবর ৬, ২০২২, ০১:১৫ এএম

বাংলাদেশি তিন শান্তিরক্ষীর মৃত্যুতে জাতিসংঘের শোক

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনের অপারেশন কার্যক্রম পরিচালনাকালে গাড়িতে ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) বিস্ফোরণে তিন বাংলাদেশি শান্তিরক্ষী নিহত হয়েছেন। তাদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে জাতিসংঘ। বুধবার (৫ অক্টোবর) জাতিসংঘ সদর দফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শান্তিরক্ষী মিশনে দায়িত্বরত অবস্থায় প্রাণ হারানো জাহাংগীর আলম, জসিম উদ্দিন ও শরিফ হোসেনের পরিবারের প্রতি আমাদের আন্তরিক সমবেদনা। এছাড়া আহত মেজর আশরাফুল হকের দ্রুত সুস্থতা কামনা করছি।

এতে আরও বলা হয়, ‘জাতিসংঘ শান্তিরক্ষীরা দায়িত্ব পালনে যথেষ্ট ঝুঁকি নিয়ে থাকেন। যারা শান্তির সেবায় তাদের জীবন ও নিশ্চয়তাকে বাজি রাখে আমরা সবসময় তাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করি এবং তারা সবার শান্তির স্বার্থেই আত্মত্যাগ করেন। আমরা সেই সব বীরকে সম্মান জানাই। কারণ তাদের জন্যই আমরা শান্তিতে ঘুমাতে পারি।’

উল্লেখ্য, সোমবার বাংলাদেশি শান্তিরক্ষীদের বহনকারী একটি গাড়িতে ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) বিস্ফোরণে তিন বাংলাদেশি শান্তিরক্ষী নিহত হয় এবং আহত হয় একজন।

এদিকে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) এর দেয়া তথ্যে বলা হয়, ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস বা আইইডি বিস্ফোরণে মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে নিয়োজিত জাতিসংঘের শান্তিরক্ষী মিশনে কর্মরত তিন বাংলাদেশি শান্তিরক্ষী নিহত হয়।

আইএসপিআর আরও জানায়, সোমবার রাত ১টা ৩৫ মিনিটে আভিযানিক কার্যক্রম পরিচালনার সময় আইইডি বিস্ফোরণে তাদের গাড়িটি কয়েক ফুট দূরে ছিটকে পড়ে।

দুর্গম অঞ্চলে হওয়ার পরও দেশটির সরকার ও অন্য সেনাদের তৎপরতায় দ্রুততার সঙ্গে উদ্ধার করে হাসপাতালে নেয়া হয়। সেখানে তিনজনকে মৃত ঘোষণা করেন চিকিৎসক।

জেডআই/

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ