• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

রাজনৈতিক কর্মসূচির নামে সহিংসতা করলে কঠোর ব্যবস্থা : নয়া ডিএমপি কমিশনার

প্রকাশিত: অক্টোবর ৩১, ২০২২, ০৮:২৩ পিএম

রাজনৈতিক কর্মসূচির নামে সহিংসতা করলে কঠোর ব্যবস্থা : নয়া ডিএমপি কমিশনার

ইমরান আলী, ঢাকা

ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেছেন, ‍‍`রাজনৈতি কর্মসূচির নামে সহিংসতা করলে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।‍‍` 

সোমবার (৩১ অক্টোবর) দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত ‍‍`মিট দ্যা প্রেস‍‍` অনুষ্ঠানে তিনি এসব কথা বলেছেন।

তিনি বলেছেন, ‍‍`রাজনৈতিক দল তাদের কর্মসূচি পালন করবে এতে কোন সমস্যা নেই। কিন্তু কর্মসূচিতে ফৌজদারি অপরাধ হলে সেটা কঠোরভাবে দমন করা হবে।‍‍`

ডিএমপি কমিশনার আরও বলেছেন, ‍‍`রাজ‌নৈ‌তিক দ‌লের কাজ রাজনীতি করা, রাস্তায় গাড়ি ভাংচুর বা জ্বালাও পোড়া করা নয়। কোনো রাজনৈতিক দল যদি মিছিল মিটিং এর নামে গাড়িতে আগুন রাস্তায় গাছ ফেলে সড়ক অবরোধ করে সেই ক্ষেত্রে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এছাড়াও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) নির্দেশ দেওয়া হয়েছে, তারা যাতে প্রতি সপ্তাহে শুক্রবার ভিন্ন ভিন্ন মসজিদে জুমার নামাজ আদায়ের আগে তিনি একটি বক্তব্য দিবেন। যাতে মানুষজন অপরাধ করা থেকে বিরত থাকে।

মাদকদ্রব্য নিরসন প্রসঙ্গে নতুন কমিশনার গোলাম ফারুক বলেন, ‍‍`সর্বপ্রথম আমাদের মাদকের ডিমান্ড কাট আপ করতে হবে। আপনি যদি ডিমান্ড লাইন বন্ধ না করেন মাদক কোন না কোন ভাবে আসবে।

মাদক সেবী ও মাদক বিক্রেতাদের বিচ্ছিন্ন করার মাধ্যমে মাদক নির্মূল করা সম্ভব। ‌এক হচ্ছে মাদক সেবীদের চিকিৎসা দিয়ে সুস্থ করতে হবে অন্যদিকে ডিমান্ড ব্যবস্থা কমে গেলে মাদক ব্যবসায়ীরা এমনিতে ব্যবসা বন্ধ করে দেবে। তখন মাদক নিয়ন্ত্রণে আসবে। এই দুটি উদ্যোগকে নগরবাসী সমর্থন করলে মাদক নিয়ন্ত্রণ ও সরবরাহ বন্ধ করা সম্ভববলে মনে করেন তিনি।

জঙ্গি দমনের বিষয়ে গণমাধ্যমের এক প্রশ্নের জবাবে কমিশনার বলেন, ‍‍`বিভিন্ন কারণে আমাদের দেশে জঙ্গিদের তৎপরতা কমছে না। পুলিশ ও জনগণের অ্যাকশনের ফলে তারা পুরোপুরি শান্ত হয়ে যায়। কয়েক বছর পরও তারা আবারও সক্রিয় হয়ে ওঠে। তাদের এই তৎপরতা বন্ধে পুলিশের সাইবার বিভাগের নজরদারি বাড়ানো হয়েছে। এজন্য আমাদের সাইবার টিম চব্বিশ ঘন্টা বিষয়টি মনিটরিং করে। জঙ্গি তৎপরতারোধে নগরবাসীর কাছ থেকে ভাড়াটিয়াদের তথ্য সংরক্ষণ কাজটি অব্যাহত আছে বলেও জানান তিনি।‍‍`

ডিএমপি কমিশনার মনে করেন, জঙ্গিরা ভাড়া বাসায় থাকে। জঙ্গিরা নিজের বাসায় থাকে না, তারা ভাড়া বাসায় থাকে। এজন্য সারাদেশে বাড়িগুলো থেকে ভাড়াটিয়াদের তথ্য সংগ্রহ করা হয়েছিল। ঢাকা শহরে আবারো এই তথ্য সংগ্রহ করা হবে যাতে কোনভাবেই জঙ্গিরা মাথা চারা দিয়ে উঠতে না পারে। থানা কে আমরা গণমুখী, সেবামুখী করতে বিভিন্ন পরিকল্পনা নিয়েছি। এগুলো ঠিকভাবে চলছে কি না বা জনমানুষ সঠিকভাবে সেবা পাচ্ছে কিনা সে বিষয়টি আমরা মনিটরিং করছি বলে মন্তব্য করেন তিনি।

এসময় পুলিশের অন্যান্য কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

 

এসএএস

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ