• ঢাকা শনিবার
    ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সার্ভার জটিলতায় ট্রেনের টিকিটপ্রত্যাশীদের চরম ভোগান্তি

প্রকাশিত: এপ্রিল ৮, ২০২৩, ০৬:৫৫ পিএম

সার্ভার জটিলতায় ট্রেনের টিকিটপ্রত্যাশীদের চরম ভোগান্তি

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে ট্রেনের আগাম টিকিট বিক্রি হচ্ছে। তবে রেলের অনলাইন সার্ভারে অতিরিক্ত চাপ থাকায় শনিবার (৮ এপ্রিল) ধীর গতিতে টিকিট কাটতে হচ্ছে বলে জানা গেছে। শুক্রবার (৭ এপ্রিল) থেকে ঈদের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। প্রথম দিন টিকিট বিক্রি শুরুর কয়েক মিনিটের মধ্যে শেষ হয়ে যায় ১৭ তারিখের টিকিট। তবে আজ শনিবার তেমনটি দেখা যাচ্ছে না।

এদিন টিকিট বিক্রির চিত্র অনেকটাই উলটো। টিকিট প্রত্যাশীরা অনলাইনে সময়মতো ঢুকতে পারছেন না। তাই যথাসময়ে টিকিট ক্রয়ও করতে পারছেন না।

কমলাপুর রেলস্টেশন ম্যানেজার মাসুদ সারওয়ার সিটি নিউজ ঢাকাকে বলেন, ঈদ যাত্রায় রেলের আগাম টিকিট প্রত্যাশীদের চাপ বেশি থাকায় সার্ভারে জটিলতা তৈরি হয়েছে। এ কারণেই টিকিট বিক্রিতে ধীর গতি দেখা যাচ্ছে।
 

রেলের অ্যাপে প্রতি মিনিটে অন্তত ১০ লাখ ভিজিটর প্রবেশ করতে পারেন। এছাড়া প্রতি মিনিটে টিকিট বিক্রি করা যায় আট হাজার। কিন্তু আজ টিকিট প্রত্যাশীদের চাপ অনেকটাই বেশি। আজ অন্তত ১৩ লাখ ভিজিটর একবারে প্রবেশ করছেন, এ কারণেই জটিলতা তৈরি হয়েছে বলেও জানান তিনি।


রেল মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হচ্ছে, আজকে অতিরিক্ত পরিমাণ যাত্রী চাহিদা রয়েছে। আর সে কারণেই টিকিট প্রত্যাশীর সংখ্যাও প্রচুর।

আর তাই যারা বাসায় বসে সার্ভারে ঢুকতে পারছেন না, টিকিট কাটতে পারছেন না তারা উপায়ন্তর না পেয়ে কমলাপুর স্টেশনে কাউন্টারের সামনে ভিড় করছেন।

এদিকে শনিবার (৮ এপ্রিল) বিক্রি হচ্ছে ১৮ এপ্রিলের টিকিট, রোববার (৯ এপ্রিল) বিক্রি হবে ১৯ এপ্রিলের টিকিট, সোমবার (১০ এপ্রিল) ২০ এপ্রিল ও মঙ্গলবার (১১ এপ্রিল) বিক্রি করা হবে ২১ এপ্রিলের টিকিট।

একইভাবে ঈদে ফিরতি যাত্রার টিকিট বিক্রি করা হবে ১৫ এপ্রিল থেকে। প্রথম দিন (১৫ এপ্রিল) বিক্রি হবে ২৫ এপ্রিলের টিকিট, ১৬ এপ্রিল বিক্রি করা হবে ২৬ এপ্রিলের টিকিট, ১৭ এপ্রিল বিক্রি করা হবে ২৭ এপ্রিলের টিকিট, ১৮ এপ্রিল বিক্রি করা হবে ২৮ এপ্রিলের টিকিট, ১৯ এপ্রিল বিক্রি করা হবে ২৯ এপ্রিলের টিকিট এবং ২০ এপ্রিল বিক্রি করা হবে ৩০ এপ্রিলের টিকিট।

ঈদ উপলক্ষে আন্তঃদেশীয় মিতালী এক্সপ্রেস ট্রেন ১৮-২৭ এপ্রিল পর্যন্ত এবং মৈত্রী এক্সপ্রেস ট্রেন ২০-২৭ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে। তবে আন্তঃদেশীয় বন্ধন এক্সপ্রেস ট্রেন যথারীতি চলাচল করবে।

ঈদযাত্রা শুরুর দিন ১৭ এপ্রিল থেকে ঈদের আগের দিন পর্যন্ত ঢাকাগামী একতা, দ্রুতযান, পঞ্চগড়, নীলসাগর, কুড়িগ্রাম, লালমনি ও রংপুর এক্সপ্রেস ট্রেন ঢাকা বিমানবন্দর স্টেশনে যাত্রা বিরতি করবে না।

 

জেকেএস/
 

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ