• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

সোমবার সকালে সাগরে লঘুচাপ হতে পারে

প্রকাশিত: মে ৭, ২০২৩, ০৮:১৭ পিএম

সোমবার সকালে সাগরে লঘুচাপ হতে পারে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বাংলাদেশ উপকূল থেকে ১২শ থেকে ১৮শ কিলোমিটার দূরে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণি-কুণ্ডুলি তৈরি হয়েছে। সোমবার সকাল ৮টা থেকে ৯ মে সকাল ৯টার মধ্যে এটি লঘুচাপে পরিণত হতে পারে। পরে এটি আরও ঘনীভূত হয়ে প্রথমে সুস্পষ্ট লঘুচাপ ও পরে নিম্নচাপে পরিণত হতে পারে। যদি এ পর্যন্ত সৃষ্ট পরিস্থিতি চলমান থাকে শেষ পর্যন্ত এটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে মনে করছে দেশি-বিদেশি বিভিন্ন আবহাওয়া সংস্থা।
লঘুচাপের পূর্ব লক্ষণ হিসাবে তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস আগেই দিয়েছিল আবহাওয়া অধিদপ্তর। বর্তমানে আবহাওয়ার ১৮টি স্টেশনে সর্বোচ্চ তাপমাত্রা রয়েছে ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।


বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের (বিএমডি) আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম বলেন, লঘুচাপ সৃষ্টি থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হতে ৫ থেকে ৮ দিন সময় লেগে যায়। সাধারণত ঘূর্ণিঝড় যত বেশি সময় সাগরে থাকে তত বেশি শক্তি সঞ্চয় করতে পারে। তাই এখনই বলা যাচ্ছে না যে, লঘুচাপ কখন ঘূর্ণিঝড়ে পরিণত হবে বা আদৌ হবে কিনা। তবে বিষয়টি নিয়মিত গভীরভাবে পর্যবেক্ষণ করছে বিএমডি।

সম্ভাব্য লঘুচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হলে এর নাম হবে ‘মোখা’। এই নামটি দিয়েছে ইয়েমেন। আরবি শব্দ মোখা দ্বারা ইয়েমেনে বোঝানো হয় ‘কফি ফ্রম ইয়েমেন’ বা ইয়েমেনে উৎপাদিত কফি। মধ্যযুগের শুরুর দিকে (১৪শ সালের পর) ইয়েমেন থেকে সারা বিশ্বে বিশেষ করে তুরস্কসহ ইউরোপে কফি রপ্তানি করা হতো। এটা এতই বিখ্যাত ছিল যে, এ নামে লোহিত সাগরে একটি বন্দরের নামকরণ পর্যন্ত হয়।

বিএমডি জানিয়েছে, লঘুচাপ পরিস্থিতি সামনে রেখে দেশের ভেতরে ঝড়-বৃষ্টির প্রবণতা কমে যেতে পারে। বিপরীত দিকে বেড়ে যেতে পারে তাপমাত্রা। 
 

আর্কাইভ