• ঢাকা শুক্রবার
    ২১ জুন, ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

সেপ্টেম্বরে ঢাকা-মাওয়া অংশে চলবে পরীক্ষামূলক ট্রেন

প্রকাশিত: মে ২৬, ২০২৩, ০৪:৪৮ পিএম

সেপ্টেম্বরে ঢাকা-মাওয়া অংশে চলবে পরীক্ষামূলক ট্রেন

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

স্বপ্নের পদ্মা রেল সংযোগ প্রকল্পের দুই পাশেই চলছে কর্মব্যস্ততা। দক্ষিণের সঙ্গে রাজধানীকে যুক্ত করতে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটার রেলপথে কাজ চলছে। ৩৯ হাজার ২৪৭ কোটি টাকা ব্যয়ের প্রকল্পটির অগ্রগতি এখন পর্যন্ত ৭৯ শতাংশ। আগামী সেপ্টেম্বরে ঢাকা-মাওয়া অংশে পরীক্ষামূলক রেল চালানোর প্রস্তুতি পুরোদমে চলছে বলে জানিয়েছেন প্রকল্প সংশ্লিষ্টরা।

সরেজমিন ঘুরে দেখা যায়, পদ্মা সেতুর দুই প্রান্তে একের পর এক নির্মাণ হচ্ছে রেললাইন। ভাঙ্গা থেকে ঢাকা পর্যন্ত ৮২ কিলোমিটারের মধ্যে ৭৭ কিলোমিটারে রেলপথ বসে গেছে। এর মধ্যে ২১ কিলোমিটার পাথরবিহীন রেলপথ এবং ৫৬ কিলোমিটার পাথরসহ রেললাইন সম্পন্ন এখন। রেলপথে ঢাকাকে পদ্মা সেতুর সঙ্গে যুক্ত করতে বাকি অংশের কাজ চলছে পুরোদমে।

রেলক্রসিংবিহীন ১৭২ কিলোমিটার দীর্ঘ এই প্রকল্পে ১৪ টি নতুন রেল স্টেশন নির্মাণও চূড়ান্ত পর্যায়ে এখন। আর পুরোনো ৬টি স্টেশনকে আধুনিকায়ন করা হচ্ছে।


রেলপথ নির্মাণে কাজ করে যাচ্ছেন আব্দুল আউয়াল। তিনি বলেন, বতর্মানে মাওয়া ইয়ার্ডে স্ল্যাব নির্মিত হচ্ছে। প্রতিদিন এক কিলোমিটার করে রেলপথের স্ল্যাব বসানো হচ্ছে। এতে প্রকল্পের কাজ খুব দ্রুতই শেষ হচ্ছে।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের পরিচালক মো. আফজাল হোসেন বলেন, স্টেশন নির্মাণ, সিগন্যালের কাজসহ অন্যান্য কাজ দ্রতগতিতে শেষ করা হচ্ছে। আগামী সেপ্টেম্বরে ঢাকা-মাওয়া অংশে পরীক্ষামূলক রেল চালানোর পরিকল্পনা আছে।

এদিকে মাওয়া থেকে রাজধানী পর্যন্ত সাড়ে ২৩ কিলোমিটার পাথরসহ রেললাইনের বাকি মাত্র সাড়ে ৬ কিলোমিটার।


এডিএস/

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ