• ঢাকা সোমবার
    ০২ অক্টোবর, ২০২৩, ১৭ আশ্বিন ১৪৩০

আজ রাতেই ৬০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর

প্রকাশিত: জুন ৭, ২০২৩, ০৭:০৮ পিএম

আজ রাতেই ৬০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

তীব্র গরমে সারা দেশেই অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। এরই মধ্যে আবার ৬০ কিলোমিটার বেড়ে ঝড়ের পূর্বাভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। পূর্বাভাসে বলা হয়েছে, দেশের দক্ষিণাঞ্চলের জেলাগুলোর ওপর দিয়ে এই ঝড় বয়ে যেতে পারে।

বুধবার (৭ জুন) বিকেল ৩টা থেকে দিবাগত রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে এ কথা জানানো হয়েছে।

পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলসমূহের ওপর দিয়ে  দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হাওয়া অস্থায়ীভাবে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

পূর্বাভাসে এসব অঞ্চলের নৌ-বন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখা বলা হয়েছে।

এদিকে, একদিকে অসহনীয় গরম, তার ওপর লোডশেডিং। দিনের পাশাপাশি রাতেও নাজেহাল মানুষ। এর মধ্যেই আবহাওয়া নিয়ে খানিকটা স্বস্তির খবর দিয়েছেন আবহাওয়াবিদ এ কে এম নজমুল হক।

তিনি জানান, তাপমাত্রা বাড়ার আর কোনো আশঙ্কা নেই। বরং চট্টগ্রাম বিভাগে এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমতে পারে। এছাড়া দেশের অন্যান্য জায়গায় তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এ কে এম নজমুল হক আরও জানান, দেশের বিভিন্ন জায়গায় তাপপ্রবাহ বিরাজ করছে। বিশেষ করে মৃদু থেকে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। রাজশাহী, দিনাজপুর, যশোরে তীব্র তাপপ্রবাহ বিরাজ করছে। এছাড়া দেশের অন্যান্য জেলায়ও মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

 

জেকেএস/

আর্কাইভ