• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

তিন দিন বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে

প্রকাশিত: জুন ২০, ২০২৩, ০৮:০১ পিএম

তিন দিন বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

দেশের আটটি বিভাগেই দমকা হাওয়াসহ বজ্রবৃষ্টির আভাস দিয়ে আবহাওয়া অধিদপ্তর বলছে, রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগে অতি ভারী বর্ষণ হতে পারে। সেই সঙ্গে পরবর্তী তিন দিন বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।

সংস্থাটি বলছে, গত ২৪ ঘণ্টায় আজ সকাল ৬টা পর্যন্ত দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে সিলেটে ১২৫ মিলিমিটার। এ ছাড়া ডিমলায় ৮৭, সন্দ্বীপে ৭৬, টেকনাফে ৭৫, হাতিয়ায় ৫৮, রাঙ্গামাটিতে ৪৮, বান্দরবানে ৪০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

আজ মঙ্গলবার (২০ জুন) আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। সেই সঙ্গে রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগে মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। এ ছাড়া সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

সংস্থাটি জানায়, গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৩৫.৩ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল সৈয়দপুরে ২১.৮ ডিগ্রি সেলসিয়াস।

পূর্বাভাসে বলা বলছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ হতে বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগর মাঝারি অবস্থায় রয়েছে।

 

বিএস/

আর্কাইভ