• ঢাকা সোমবার
    ১৩ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

হোয়াইট কলার ক্রিমিনালদের ধরবে সিআইডি

প্রকাশিত: জুন ২১, ২০২৩, ০৪:০০ এএম

হোয়াইট কলার ক্রিমিনালদের ধরবে সিআইডি

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) বার্ষিক (২০২৩-২০২৪) কর্ম সম্পাদন চুক্তি স্বাক্ষরিত হয়েছে। মঙ্গলবার (২০ জুন) চুক্তিটি স্বাক্ষর করেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন ও সিআইডি প্রধান অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী মিয়া।

মঙ্গলবার (২০ জুন) সিআইডির মুখপাত্র অতিরিক্ত পুলিশ সুপার আজাদ রহমান এসব তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, আজ পুলিশ হেডকোয়ার্টার্সে সরকারি কর্মকাণ্ডে স্বচ্ছতা ও দায়বদ্ধতা বৃদ্ধি, সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিতকরণ এবং প্রাতিষ্ঠানিক সক্ষমতা উন্নয়নের লক্ষ্যে সরকারি কর্মসম্পাদন ব্যবস্থাপনা পদ্ধতির আওতায় সিআইডি’র বার্ষিক (২০২৩-২০২৪) কর্ম সম্পাদন চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিটি স্বাক্ষর করেন আইজিপি  চৌধুরী আব্দুল্লাহ আল মামুন ও সিআইডি প্রধান অ্যাডিশনাল আইজি মোহাম্মদ আলী মিয়া।

তিনি আরও জানান, বার্ষিক কর্ম সম্পাদন চুক্তিতে সিআইডি’র কার্যক্রমকে আরও গতিশীল করার লক্ষ্যে ২০২৩-২০২৪ অর্থবছরে সম্ভাব্য প্রধান অর্জনসমূহের লক্ষ্যমাত্রা হিসেবে সিআইডি’র অর্গানাইজড্ ক্রাইম ও সাইবার ক্রাইমকে আধুনিকায়ন করার জন্য ফাইন্যান্সিয়াল ক্রাইমের সক্ষমতা ও দক্ষতা বৃদ্ধির নিমিত্তে বিভিন্ন প্রকল্প এবং প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণের পরিকল্পনা করা হয়েছে।

ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স এবং ফাইন্যান্সিয়াল ক্রাইম ইউনিটের দক্ষতা বৃদ্ধি হলে দেশে মানি মার্কেট ও ক্যাপিটাল মার্কেটের হোয়াইট কলার ক্রিমিনালদের অপরাধ নিয়ন্ত্রণে থাকবে এবং অপরাধীদের আইনের আওতায় আনতে সিআইডি সক্ষম হবে। এছাড়াও আধুনিক যন্ত্রপাতি ও সফটওয়্যার ক্রয়, গুরুত্বপূর্ণ নথি সংরক্ষণের জন্য রেকর্ড রুম ও আর্কাইভ শাখার আধুনিকায়ন এবং তথ্য প্রযুক্তি নির্ভর, বিজ্ঞান ভিত্তিক, বস্তুনিষ্ঠ ও নিরপেক্ষ তদন্তের মাধ্যমে প্রকৃত অপরাধীদের বিচারের আওতায় আনাসহ সমাজে ন্যায় বিচার প্রতিষ্ঠার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

 

জেকেএস/

আর্কাইভ