• ঢাকা শনিবার
    ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

জাতীয় নির্বাচনের সম্ভাব্য সময় জানালেন সিইসি

প্রকাশিত: জুলাই ৩০, ২০২৩, ০৬:২১ পিএম

জাতীয় নির্বাচনের সম্ভাব্য সময় জানালেন সিইসি

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

অক্টোবরের শেষ সপ্তাহেই হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল। ভোট হবে ডিসেম্বরের শেষে। রোববার (৩০ জুলাই) রাজধানীর আগারগাঁওয়ে ইসি সচিবালয়ে সাংবাদিকদের একথা স্পষ্ট করলেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

এদিকে সংসদ নির্বাচন যতই ঘনিয়ে আসছে, ততই বিদেশিদের আনাগোনা বাড়ছে দেশের রাজনৈতিক ও নির্বাচনী অঙ্গনে। ইউরোপীয় ইউনিয়ন ও সার্কভুক্ত দেশগুলোর পর এবার নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক করেছেন যুক্তরাষ্ট্র, চীন, জাপান ও আয়ারল্যান্ডের চারজন পর্যবেক্ষক।

রোববার নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক করে ইলেকশন মনিটরিং ফোরামের আমন্ত্রণে আসা দলটি। দেশি এই পর্যবেক্ষকের সঙ্গে ছিলেন যুক্তরাষ্ট্র জাপান চিন ও আয়ারল্যান্ড থেকে আসা পর্যবেক্ষক দলের প্রতিনিধি।

এক ঘণ্টার এই বৈঠকে নির্বাচনকালীন সরকারসহ নানা ইস্যুতে আলোচনা হয়। ইসি সচিবালয়ে অনুষ্ঠিত বৈঠকে সিইসিসহ ৫ নির্বাচন কমিশনার উপস্থিত ছিলেন। পরে প্রতিনিধি দল কথা বলেন সাংবাদিকের সঙ্গে। জানান সংবিধানের মধ্যে থেকে কিভাবে সুষ্ঠু নির্বাচন করা সম্ভব তাই জানতে চেয়েছেন তারা।

বৈঠকে অংশ নেয়া মার্কিন পর্যবেক্ষক টেরি এল ইসলে বলেন, বাংলাদেশে তত্ত্বাবধায়ক সরকার অসাংবিধানিক। নির্বাচন কমিশন চাইলেও তা পরিবর্তন করতে পারবে না। আমরা অসাংবিধানিক কোন বিষয়ে আলোচনা করতে চাই না। আমরা বলেছি, যুক্তরাষ্ট্র বাংলাদেশে একটি সুষ্ঠু নির্বাচন দেখতে চায়। কমিশন সেই বিষয়ে আশ্বস্ত করেছে।

বৈঠকে দেয়া বক্তব্যের বিষয়ে ইসলে বলেন, তিনি তার ব্যক্তিগত মতামত দিয়েছেন। এটি যুক্তরাষ্ট্র সরকারের কোনো বক্তব্য নয়। তবে তার এই অভিজ্ঞতা মার্কিন সরকারকে জানানো হবে।

ইলেকশন মনিটরিং ফোরামের পক্ষ থেকে বলা হয়- প্রচলিত আইনেই সংবিধান অনুযায়ী সুষ্ঠু নির্বাচন হতে পারে।

পরে চট্টগ্রাম-১০ আসনের উপ নির্বাচনের সিসিটিভিতে মনিটর করতে কন্ট্রোল রুমে যান সিইসি। এসময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি জানান, অক্টোবরের শেষ অথবা নভেম্বরের শুরুতে হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল। ভোট হবে চলতি বছরের শেষে অথবা জানুয়ারির শুরুতে।

এসময় আগাম নির্বাচনের সব জল্পনা কল্পনা উড়িয়ে দিয়ে সিইসি বলেন ভোট হবে ইসির রোডম্যাপ অনুসারে।

পরে বৈঠকের বিষয়ে কথা বলেন নির্বাচন কমিশন সচিব। জানান, যেকোনো দেশ পর্যবেক্ষক পাঠাতে পারে, তবে তার আগে অনুমতি নিতে হবে স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ