• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ, যা জানালো আবহাওয়া ‍অফিস

প্রকাশিত: আগস্ট ২, ২০২৩, ০৩:৪৫ এএম

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ, যা জানালো আবহাওয়া ‍অফিস

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

উত্তর বঙ্গোপসাগরের মধ্যাঞ্চল ও তার আশপাশের এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘনীভূত হয়ে প্রথমে নিম্নচাপ ও পরে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে।

মঙ্গলবার (১ আগস্ট) সন্ধ্যা ৬টার দিকে খেপুপাড়ার নিকট দিয়ে এটি বাংলাদেশ উপকূল অতিক্রম করে বর্তমানে খুলনা ও তার আশপাশের এলাকায় গভীর নিম্নচাপ হিসেবে অবস্থান করছে। এটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে দুর্বল হয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এ কথা জানানো হয়েছে।

গভীর নিম্নচাপটির প্রভাবে রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে।

মৌসুমি বায়ুর অক্ষ ভারতের পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ, গভীর নিম্নচাপের কেন্দ্রস্থল এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।

বার্তায় বলা হয়েছে, ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, কিশোরগজঞ্জ, মানিকগঞ্জ, চুয়াডাঙ্গা এবং কুষ্টিয়া জেলাসহ রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের ওপর দিয়ে যে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে তা কিছু কিছু জায়গায় প্রশমিত হতে পারে।

তাপমাত্রার পূর্বাভাসে বলা হয়েছে, সারা দেশে দিনে ও রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে।

পরবর্তী দুই দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, চলমান বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে। আর আগামী পাঁচ দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।

এদিকে আজকে সারা দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে বগুড়াতে ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কুতুবদিয়ায় ২৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

একই সময়ে সারা দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে সাতক্ষীরাতে ৮৫ মিলি মিটার।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ