• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

শোকের দিনে খালেদা জিয়ার উৎসব পালন ৯১ সালেই শুরু হয়েছে: প্রধানমন্ত্রী

প্রকাশিত: আগস্ট ১৭, ২০২৩, ০২:২৫ এএম

শোকের দিনে খালেদা জিয়ার উৎসব পালন ৯১ সালেই শুরু হয়েছে: প্রধানমন্ত্রী

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ১৯৯১ সালে ক্ষমতায় আসার পর খালেদা জিয়া ১৫ আগস্ট তার জন্মদিন পালন শুরু করেছে। অথচ তার এসএসসি পরীক্ষার ফর্ম, বিয়ের সময় দেয়া তথ্য কোথাও ১৫ আগস্ট জন্মতারিখ উল্লেখ নেই। তিনি বলেন, ১৫ আগস্ট আমরা শোক দিবস পালন করি। আর এই হত্যার দিনটাকে সে উৎসব আকারে পালন করে।

বুধবার (১৬ আগস্ট) রাজধানীর বিআইসিসিতে আওয়ামী লীগ আয়োজিত জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভায় যোগ দিয়ে এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, ‘১৯৯১ সালে খালেদা জিয়া জামায়াতের সমর্থন নিয়ে ক্ষমতায় আসে। এর পর তার নতুন রূপ দেখা গেল। ১৫ আগস্ট আমরা শোক দিবস পালন করি। আর ওই সময় তিনি জন্মদিন পালন করা শুরু করেন। অথচ তিনি যে একবার এসএসসি পরীক্ষার ফর্ম ফিলাপ করেছেন, জিয়ার সঙ্গে বিয়ের সময় লেখা জন্মতারিখের ঘরে কোথাও ১৫ আগস্ট তার জন্মদিন লেখা নাই। অথচ ক্ষমতায় এসে এই হত্যার দিনটাকে সে উৎসব আকারে পালন করা শুরু করল।’

আর তার সঙ্গে থাকা কিছু কুলাঙ্গার, পাচাটার দল, তারা যততম জন্মদিন ততবড় কেক নিয়ে হাজির হতে শুরু করল।

শেখ হাসিনা বলেন, জিয়াউর রহমান প্রথম ভোট চুরি করেন। তিনি হ্যাঁ-না ভোট দিয়ে নির্বাচন দেন, সংবিধান স্থগিত করে ওই নির্বাচন করেন। ভোট কারচুপি, ভোট চুরি তো তখন থেকেই শুরু। এরপর বিএনপি নামে দল গঠন করে।

জিয়ার এই পদাঙ্ক অনুসরণ করে ক্ষমতায় আসে এরশাদ, এরপর খালেদা জিয়া। এরপরই জামায়াতের উত্থান হয় এই দেশে। ’৭১ সালে হত্যা, ধর্ষণ ও লুটপাটে জড়িত জামায়াতই বিএনপির আজকের দোসর। জিয়াউর রহমান জামায়াতকে এ দেশে রাজনীতির সুযোগ করে দেয় সংবিধান সংশোধন করে। এরপর তারা মন্ত্রী, উপদেষ্টার মতো পদে আসীন করে বলেও ক্ষোভ প্রকাশ করেন প্রধানমন্ত্রী।

এ সময় তিনি দুঃখ ভারাক্রান্ত হৃদয়ে বলেন, ‘আমরা আপনজন হারিয়েছি। বিদেশে রিফিউজি হিসেবে থাকতে হয়েছে। আজ যখন কারো আপনজন মারা যায়, আমার কাছে যখন বিচার চায়, তখন আমার মনে হয় আমি তো কারো কাছে বিচার চাইতে পারিনি, মামলাও করতে পারিনি। জিয়াউর রহমান সংবিধান সংশোধন করে সেই সুযোগ দিয়ে গেছে, তাদের বিচার হবে না। তাদের পুরস্কৃত করেছে, তাদের চাকরি দিয়েছে।’

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ