• ঢাকা শুক্রবার
    ১৪ জুন, ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রবল শক্তিশালী হতে পারে ঘূর্ণিঝড় তেজ, আঘাত হানবে কোথায়?

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২৩, ০৮:১১ পিএম

প্রবল শক্তিশালী হতে পারে ঘূর্ণিঝড় তেজ, আঘাত হানবে কোথায়?

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

আন্দামান সাগর এবং বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টির আশঙ্কা করছে আবহাওয়া অফিস। সেটি ক্রমে ঘূর্ণিঝড়ে রূপ নিলে এর নাম হবে তেজ। প্রবল শক্তি নিয়ে অক্টোবরের শুরুতেই আছড়ে পড়তে পারে এই ভয়াবহ ঘূর্ণিঝড়!

আবহাওয়া অফিস বলছে, মৌসুমি বায়ুর অক্ষ ভারতের পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বাড়তি অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

এ ছাড়া মৌসুমি বায়ু বাংলাদেশে কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে। আগামী দুই দিনের মধ্যে উত্তর আন্দামান সাগর এবং তার কাছাকাছি পূর্বমধ্য বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

ভারতের আবহাওয়াবিদদের আশঙ্কা, লঘুচাপ ক্রমে রূপ নেবে শক্তিশালী ঘূর্ণিঝড়ে। এই সাইক্লোটি আছড়ে পড়লে সেটির নাম হবে তেজ। ভারতের পক্ষ থেকে এই নামটি দেয়া হয়েছে। আর এই ঘূর্ণিঝড় তাণ্ডব চালাতে পারে একাধিক রাজ্যে। 

দেশটির উত্তর অন্ধ্র প্রদেশ, দক্ষিণ উড়িষ্যায় এই সাইক্লোনটি সমচেয়ে বেশি তাণ্ডব চালাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এ ছড়াও ঘূর্ণিঝড়টি প্রভাব ফেলতে পারে বিহার ও পশ্চিমবঙ্গে। যদিও দেশটির আবহাওয়া অফিসের পক্ষ থেকে ঘূর্ণিঝড় নিয়ে এখনো কোনো পূর্বাভাস দেয়া হয়নি। 

তবে বিভিন্ন আবহাওয়া গবেষণা সংস্থার বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, আগামী বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) পূর্ব মধ্য বঙ্গোপসাগরে একটি শক্তিশালী নিম্নচাপ তৈরি হবে। এটি ক্রমশ ঘূর্ণিঝড়ের রূপ নেবে অক্টোবরের প্রথম সপ্তাহে।

অ্যাকিউ ওয়েদারের আন্তর্জাতিক আবহাওয়াবিদ জেসন নিকোলাস জানিয়েছেন, ‘সেপ্টেম্বরের শেষ কিংবা অক্টোবরের শুরুতে বঙ্গোপসাগরে একটি জোরাল ঘূর্ণিঝড় তৈরি হবে।’

আবহাওয়া বিশেষজ্ঞদের মতে, পূর্ব ভারতের দিকে ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড়। আগামী ২৯ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবরের মধ্যে একটি শক্তিশালী ঘূর্ণাবর্ত প্রভাব ফেলবে পূর্ব ভারতে। এটিই সাইক্লোনে রূপান্তরিত হবে কি না, তা নিয়ে এখনও পর্যন্ত কোনো আপডেট দেয়নি ভারতের আবহাওয়া অফিস।

এদিকে বাংলাদেশে ঘূর্ণিঝড়টির বিষয়ে কোনো আশঙ্কার কথা জানায়নি ঢাকার আবহাওয়া অফিস। যদিও পূর্বমধ্য বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এ বিষয়ে আবহাওয়াদিব মো. তরিফুল নেওয়াজ কবির মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) সিটি নিউজ ঢাকাকে বলেন, প্রথমে লঘুচাপ সৃষ্টির পর বুঝা যাবে সেটা নিম্নচাপে রূপান্তরিত হবে কিনা। তারপর সাইক্লোনের প্রশ্ন আসবে। কিন্তু এখনো লঘুচাপ সৃষ্টি হয়নি।

‘তবে দু’য়েকদিনের মধ্যে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। সেটি খুব শক্তিশালী হবে বলে মনে হচ্চে না। তারপরও আমরা পর্যবেক্ষণ করছি। সময়ে সময়ে আমরা আমাদের ওয়েবসাইটে এ বিষয়ে আপডেট দেবো’, উল্লেখ করেন এই আবহাওয়াবিদ।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ