• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

গ্রেড উন্নয়নসহ ৯ দফা দাবি সচিবালয় কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদের

প্রকাশিত: অক্টোবর ১১, ২০২৩, ০১:১১ এএম

গ্রেড উন্নয়নসহ ৯ দফা দাবি সচিবালয় কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদের

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বাংলাদেশ সচিবালয়ে কর্মরত প্রশাসনিক কর্মকর্তা (এও) এবং ব্যক্তিগত কর্মকর্তারা (পিও) বেতন স্কেল দশম গ্রেডকে নবম গ্রেডে উন্নীতকরণসহ ৯ দফা দাবি জানিয়েছেন। দাবি বাস্তবায়নে সোমবার মন্ত্রিপরিষদ সচিবকে স্মারকলিপি দিয়েছে বাংলাদেশ সচিবালয় কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদ। সংগঠনটির সভাপতি মোহাম্মদ মঈনুল ইসলাম ও সাধারণ সম্পাদক মজিবুর রহমানের সই করা স্মারকলিপিতে ৯ দফা বাস্তবায়নের অনুরোধ জানানো হয়।

দাবিগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো, সচিবালয়ে কর্মরত ক্যাডার বহির্ভূতদের জন্য ১৯৮টি সহকারী সচিব/সিনিয়র সহকারী সচিব, ৬৮টি উপসচিব এবং ২৫টি যুগ্মসচিবের পদ সংরক্ষণ করতে হবে। টাইম স্কেল ও সিলেকশন গ্রেড সুবিধা পুনর্বহাল করতে হবে। সচিবালয় নিয়োগবিধির আওতায় ১৩-১৬ তম গ্রেডভুক্ত পদগুলোর বিদ্যমান একাধিক পদ নাম পরিবর্তন করতে হবে।

সচিবালয়ের ‘অফিস সহায়ক’ পদ নাম পরিবর্তন করে ‘সাচিবিক সহায়ক’ করাসহ তাদের বেতনস্কেল ২০ তম গ্রেড হতে ১৮ তম গ্রেড করতে হবে। সচিবালয়ে কর্মরত সব কর্মকর্তা-কর্মচারীদের মূল বেতনের ৩০ শতাংশ ‘সচিবালয় ভাতা’ চালু করতে হবে। পাশাপাশি সচিবালয়ের সব চাকরিজীবীদের জন্য দুই হাজার টাকা প্রযুক্তি ভাতা দিতে হবে।

এ ছাড়া ব্যাংকিং ব্যবস্থাপনার মাধ্যমে চালু হওয়া গৃহনির্মাণ ঋণের মাসিক কিস্তি শুধুমাত্র বাড়িভাড়ার সমপরিমাণ অর্থ কর্তন করা এবং বাকি অর্থ পেনশন থেকে সমন্বয় করতে দাবি জানানো হয়।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

আর্কাইভ