• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে ফখরুলের বৈঠক, যে সিদ্ধান্ত জানিয়ে এলেন

প্রকাশিত: অক্টোবর ১২, ২০২৩, ১১:১৫ পিএম

মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে ফখরুলের বৈঠক, যে সিদ্ধান্ত জানিয়ে এলেন

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ঢাকায় নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাসের সঙ্গে বৈঠক করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিএনপির একটি সূত্র জানায়, বৃহস্পতিবার দুপুরে গুলশানে আমেরিকান ক্লাবে এই বৈঠক হয়।  দুপুর পৌনে ১টা থেকে দুপুর সোয়া দুইটা পর্যন্ত চলে এই বৈঠক।

বৈঠকে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের সঙ্গে দূতাবাসের ডেপুটি কাউন্সিলর (পলিটিক্যাল অ্যান্ড ইকনমিক) আরতুরো হাইন্স উপস্থিত ছিলেন। তবে মির্জা ফখরুলের সঙ্গে দলের আর কেউ ছিলেন না বলে জানায় ওই সূত্রটি।

বৈঠকে পিটার হাসকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল জানান, আওয়ামী লীগ সরকারের অধীনে বিএনপি কোনো নির্বাচনে অংশ নেবে না।

পরে সেখান থেকে বেরিয়ে গণমাধ্যমকে ফখরুল বলেন, পিটার হাসের আমন্ত্রণে তার দূতাবাসে প্রায় এক ঘণ্টা অবস্থান করেছি। এ সময় বর্তমান রাজনৈতিক পরিস্থিতি, আগামী নির্বাচন এবং নতুন মার্কিন ভিসানীতি নিয়ে আলোচনা হয়েছে।

ফখরুল বলেন, দ্বাদশ সংসদ নির্বাচন নিয়ে বিএনপির অবস্থান খুবই পরিষ্কার। বিষয়টি আবারও মার্কিন রাষ্ট্রদূতকে অবহিত করা হয়েছে।

তিনি বলেন, আওয়ামী লীগ সরকারের অধীনে অবাধ ও সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। পিটার হাসকে বলেছি- আওয়ামী লীগ সরকারের অধীনে বিএনপি কোনো নির্বাচনে অংশ নেবে না।

পিটার হাসকে ফখরুল আরও বলেন, মার্কিন ভিসানীতি বাংলাদেশের জন্য লজ্জাজনক। যদিও বর্তমান দেশের পরিস্থিতিতে মানুষ এই ভিসানীতিকে স্বাগত জানিয়েছে।

উল্লেখ্য, দেশে দুই কিংবা আড়াই মাস পরেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এ নির্বাচনকে ঘিরে বিএনপির মুখ্য দাবি তত্ত্বাবধায়ক সরকার নিয়ে রাজনীতির মাঠ এখন উত্তাল। এ লক্ষ্যে প্রায়ই বিভিন্ন রাজনৈতিক দল কিছু বিদেশি দূতাবাসের সঙ্গে বৈঠক করছে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ