• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

সংলাপের তাগিদ দিয়ে পিটার হাসের চিঠি, এখন আর সুযোগ নেই বললেন কাদের

প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২৩, ০৮:১৬ পিএম

সংলাপের তাগিদ দিয়ে পিটার হাসের চিঠি, এখন আর সুযোগ নেই বললেন কাদের

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশে একটি অবাধ, শান্তিপূর্ণ ও নিরপেক্ষ নির্বাচন চায়। চলমান রাজনৈতিক অস্থিরতা পরিহার করে শর্তহীন একটি সংলাপের ওপর জোর দিয়েছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস।

বুধবার সকালে তিনি আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে সাক্ষাৎ করে এই তাগিদ দেন।

বৈঠক শেষে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, যেকোনো সময় নির্বাচন কমিশন তফশিল ঘোষণা করবে। তাই এখন সংলাপের আর সময় নেই। বিএনপিকে আমরা অনেক আগে থেকেই বলে আসছিলাম, শর্ত ছাড়া সংলাপে এলে তখন আমরা বিবেচনা করব। কিন্তু এখন আর সেই সুযোগ নেই।

বুধবার সকালে সচিবালয়ে ওবায়দুল কাদেরের সঙ্গে ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের একটি বৈঠক অনুষ্ঠিত হয়। সে বৈঠকে পিটার হাস অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের লক্ষ্যে যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডনাল্ড লুর একটি চিঠি ওয়াবদুল কাদেরের কাছে হস্তান্তর করেন।

বৈঠক শেষে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী মন্ত্রী ডনাল্ড লু একটি চিঠি আমার কাছে পাঠিয়েছেন। সেই চিঠি মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস আমার কাছে পৌঁছে দিতে এসেছিলেন। চিঠি পেয়েছি। এখন দলের সভাপতি শেখ হাসিনার সঙ্গে আলোচনা শেষে এ বিষয়ে কথা বলতে পারব। ‌ এক পৃষ্ঠার একটি চিঠি আমি পড়েছি।

তাতে লেখা আছে বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করার বিষয়টি। মার্কিন যুক্তরাষ্ট্র কারো পক্ষে নয়।

তিনি সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, দেশের কোনো রাজনৈতিক দল যারা গণতন্ত্রকে বিশ্বাস করে, তারা সংলাপকে এড়িয়ে চলতে পারে না। যেকোনো সময় নির্বাচন কমিশন তফশিল ঘোষণা করবে। ফলে এই সময়ের মধ্যে এখন আর বিএনপির সঙ্গে সংলাপে বসার কোনো সুযোগ নেই।  আমরা যখন তাদেরকে বলেছিলাম শর্ত ছাড়া সংলাপে জন্য, তারা তখন রাজি হয়নি।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ