• ঢাকা সোমবার
    ১৩ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

অ্যাপ ছাড়া রাইড শেয়ার : যাত্রী ও চালকের জন্য ঝুঁকিপূর্ণ

প্রকাশিত: জুলাই ৭, ২০২১, ০৫:৪৯ পিএম

অ্যাপ ছাড়া রাইড শেয়ার : যাত্রী ও চালকের জন্য ঝুঁকিপূর্ণ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

অনেকেই চাকরির পাশাপাশি একটু বাড়তি আয়ের জন্য অ্যাপের মাধ্যমে রাইড শেয়ার করেন। কিন্তু অ্যাপের বাইরে আরও বেশি আয়ের লোভ করতে গিয়ে ছিনতাইয়ের ফাঁদে পড়ছেন কেউ কেউ।

শুধু সম্পদ ছিনতাই নয়, ঘটছে হত্যাচেষ্টা বা হত্যার মতো ঘটনাও। পুলিশ বলছে, রাইড শেয়ারের আগে প্রত্যেককে গুরুত্ব দিতে হবে নিরাপত্তার বিষয়ে।

গত ১২ মে সন্ধ্যা সাড়ে ৭টা। রাজধানীর যমুনা ফিউচার পার্কের গেট থেকে চুক্তিতে যাত্রী তোলেন মোটরসাইকেল চালক আব্দুর রশিদ। কিন্তু তার যাত্রীর পরিকল্পনা ছিল অন্যরকম। ছলচাতুরীতে রশিদকে তারা নিয়ে আসে ৩০০ ফিটের সংস্কারকাজ চলা অন্ধকার স্থানে। এখানে অপেক্ষায় ছিল আরও দুজন। তিনজন মিলে চাপাতি দেখিয়ে হত্যার হুমকি দিয়ে শুধু মোটরসাইকেল ছিনিয়েই ক্ষান্ত হয়নি তারা। চাপাতি হাতুড়ি দিয়ে বেধড়ক মারধর করে মারাত্মক জখম করে ছিনতাইকারীরা তাকে।

ছোট একটি চাকরি করলেও একটু বাড়তি আয়ের আশায় রাইড শেয়ার অ্যাপ- পাঠাওর চালক হিসেবে মোটরসাইকেল চালাতেন আব্দুর রশিদ। কিন্তু অ্যাপের বাইরে যাত্রী তোলা কতটা ভয়ঙ্কর হতে পারে তা বুঝেছেন মৃত্যুর মুখ থেকে ফিরে।

হত্যাচেষ্টা ছিনতাইয়ের শিকার আব্দুর রশিদ জানান, ওরা শুধু গাড়ি ছিনতাই না, মানুষ মেরে ফেলার চিন্তা করে। মানুষের জীবনের কোনো মূল্য দিচ্ছে না। এদের দেখে মনে হবে এরা মানুষ জবাই করছে না, গরু জবাই করছে। এমন নৃশংস তারা। 

খিলক্ষেত থানা পুলিশ সদস্যরা গুরুতর আহত অবস্থায় রশিদকে পানি থেকে উদ্ধার করে হাসপাতালে নেন।

দিকে মোটরসাইকেলটি ঢাকার বাইরে মাত্র ৪০ হাজার টাকায় বিক্রি করে ছিনতাইকারীরা। আর দীর্ঘ চিকিৎসা শেষে মামলা করেন আব্দুর রশিদ। গোয়েন্দা পুলিশের ছায়া তদন্তে রাজধানীর আলাদা স্থান থেকে গ্রেফতার করা হয় মো. রানা এবং মো. উজ্জ্বল আলী নামের দুজনকে। আসামিদের স্বীকারোক্তিতে হত্যাচেষ্টায় ব্যাহত অস্ত্র ঘটনাস্থল থেকে মাটিতে পুঁতে রাখা অবস্থায় উদ্ধার করে পুলিশ।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (গুলশান বিভাগ) উপ-পুলিশ কমিশনার মশিউর রহমান বলেন, ‘দ্রুত বাড়ছে এমন চালক তাদের যাত্রীদের মাধ্যমে ছিনতাইসহ হত্যাকাণ্ডের মতো ঘটনা।

রাইড শেয়ারের দুপক্ষ-চালক এবং যাত্রী সবাইকে সচেতন হওয়ার অনুরোধ জানান ডিবির অতিরিক্ত পুলিশ কমিশনার কে এম হাফিজ আক্তার। 

জেডআই/সবুজ/এম. জামান

আর্কাইভ