• ঢাকা রবিবার
    ১২ মে, ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১

গরমের মধ্যে বাইরে থাকার চেয়ে শিক্ষার্থীরা শ্রেণিকক্ষে নিরাপদ: শিক্ষামন্ত্রী

প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২৪, ০৭:০৫ পিএম

গরমের মধ্যে বাইরে থাকার চেয়ে শিক্ষার্থীরা শ্রেণিকক্ষে নিরাপদ: শিক্ষামন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

গরমের মধ্যে বাইরে থাকার চেয়ে শিক্ষার্থীরা শ্রেণিকক্ষে নিরাপদ বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। বর্তমানে দেশে যে তাপমাত্রা রয়েছে এর মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখার বিষয়টিকে সমর্থন করেন তিনি। 

রোববার (২৮ এপ্রিল) জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি আয়োজিত জাতীয় শিক্ষানীতি ও নতুন কারিকুলাম বিষয়ক গোলটেবিল বৈঠক শেষে তিনি এ মনোভাবের কথা জানান।

তিনি বলেন, বাংলাদেশের বর্তমান তাপমাত্রা সর্বোচ্চ নয়, এ বছর এত কথা কেন? এই অবস্থায় সকল স্কুল বন্ধ রাখা যুক্তিযুক্ত নয়। 

শিক্ষামন্ত্রীর মতে, রাজধানীর তাপমাত্রার সঙ্গে সারাদেশের তাপমাত্রা আমরা মেলাতে পারি না। নির্দিষ্ট কোনো জেলায় তাপমাত্রা বেশি হলে সেখানকার জন্য আলাদা সিদ্ধান্ত দেয়া আছে। ঢাকা শহরের তাপমাত্রা দিয়ে সব জেলার তাপমাত্রা বিবেচনা না করার আহ্বান জানান তিনি।

মন্ত্রী বলেন, একটি জেলায় শুনেছি একজন শিক্ষক মৃত্যুবরণ করেছেন। তিনি শ্রেণিকক্ষে মারা গেছেন নাকি মাঠে ঘাটে থাকতে মারা গেছেন, সেটি আমাদের দেখতে হবে। পাশের দেশে এর চেয়ে বেশি তাপমাত্রায় স্কুল খোলা রাখার নজির রয়েছে। বিদ্যালয়ে যথাযথ ব্যবস্থা নিলে সেটা নিরাপদ জায়গা।

তিনি আরও বলেন, সবকিছুতে বিদ্যালয় মাদ্রাসা বন্ধ করে দেয়া সঠিক নয়। দেশে চৈত্রমাসে তাপদাহ হয়। এর জন্য বিদ্যালয় বন্ধ করে দেয়ার প্রবণতা থেক বেরিয়ে আসতে হবে। বিদ্যালয় বন্ধ করলেই যে শিক্ষার্থীরা সচেতন থাকবে তারা নিরাপদ থাকবে, বিষয়টা কিন্তু তা নয়। বিদ্যালয় কিন্তু নিরাপদ জায়গা। রোদে বাইরে ঘোরার চেয়ে বিদ্যালয়ের শ্রেণিকক্ষে থাকা বেশি ভালো।

আর্কাইভ