• ঢাকা সোমবার
    ১৩ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

নেতাকর্মীদের কারাগারে পাঠানোর প্রতিবাদ জানালেন মির্জা ফখরুল

প্রকাশিত: মে ২, ২০২৩, ০৯:০৯ পিএম

নেতাকর্মীদের কারাগারে পাঠানোর প্রতিবাদ জানালেন মির্জা ফখরুল

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বিএনপি নেতাকর্মীদের গ্রেফতার ও কারাগারে পাঠানোয় নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। মঙ্গলবার (০২ মে) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ কথা জানান তিনি।

বিবৃতিতে বলা যায়, দলের জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও সিরাজগঞ্জ জেলা বিএনপির সাধারণ সম্পাদক সাইদুর রহমান বাচ্চুসহ অঙ্গসহযোগী সংগঠনের ৬ নেতাকর্মীর জামিন বাতিল করে কারাগারে পাঠানো হয়। গতকাল সোমবার (১ মে) মিথ্যা ও বানোয়াট মামলায় কারাবন্দি ঢাকা মহানগর উত্তর জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আজিজুর রহমান মুসাব্বির জামিনে মুক্ত হয়ে কেরানীগঞ্জ কারাগার থেকে বের হলে কারাফটক থেকে আবারও তাকে গ্রেফতার করা হয়। গতকাল মহান মে দিবসে খুলনা মহানগর শ্রমিক দলের র‌্যালিতে পুলিশি হামলা ও মহানগর শ্রমিক দলের সদস্যসচিব শফিকুল ইসলাম শফিকে গ্রেফতার করা হয়েছে। এসব অমানবিক ও হিংসাত্মক ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বিএনপি মহাসচিব।

বিবৃতিতে বিএনপি মহাসচিব আরও বলেন, সরকার দেশের আইনকানুন ও বিচারিক ব্যবস্থাকে করায়ত্তে নিয়ে বিএনপি এবং এর অঙ্গসহযোগী সংগঠনসহ বিরোধী দলগুলোর নেতাকর্মীদের কারাদণ্ডে দণ্ডিত, জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোসহ রাজনৈতিক বন্দিদের সময়মতো মুক্তি না দিয়ে নানা টালবাহানায় তাদের আটকে রাখছে। কেউ কেউ জামিন নিয়ে মুক্তিলাভ করলেও কারাফটক থেকে নিত্যনতুন সাজানো মিথ্যা মামলায় গ্রেফতার দেখিয়ে পুনরায় আটক করে তাদের জেলে দিচ্ছে বলেও জানান তিনি।
 
অসত্য মামলায় আজ তাদের গ্রেফতার বর্তমান অবৈধ সরকারের চলমান দুঃশাসনের নিরবচ্ছিন্ন অংশ। আমরা এ ধরনের বেআইনি কর্মকাণ্ড থেকে বারবার সরকারকে সরে আসার আহ্বান জানালেও নিজেদের অস্তিত্বের প্রশ্নে সরকার তাতে কর্ণপাত না করে আরও বেপরোয়া ও হিংস্র হয়ে উঠেছে বলেও বিবৃতিতে বলেন তিনি।

সরকারের উদ্দেশে বলতে চাই, গণতন্ত্রকে অবরুদ্ধ করে একটা স্বাধীন দেশে অবৈধভাবে দীর্ঘ সময় দেশ শাসন করা যাবে না। সরকারের এই বোধোদয়ের এখনও সময় আছে। অনৈতিক কর্মকাণ্ড ও ভয়াবহ দুঃশাসনের কারণে ইমেজ সংকটে নিপতিত বর্তমান সরকারের ফ্যাসিবাদী আচরণ তাদের ক্রমেই আরও জনবিচ্ছিন্ন করে তুলছে বলে মনে করেন মির্জা ফখরুল।


সরকার এ সত্যটি যত দ্রুত অনুধাবন করতে সক্ষম হবেন, তাদের জন্য সেটিই মঙ্গল হবে বলেও জানান তিনি।

উল্লিখিত নেতাদের বিরুদ্ধে দায়েরকৃত বানোয়াট ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলা প্রত্যাহারসহ অবিলম্বে তাদের নিঃশর্ত মুক্তির দাবি করছি।

বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) সহদফতর সম্পাদক মো. তাইফুল ইসলাম টিপুর পাঠানোর বিবৃতিতে এসব তথ্য জানানো হয়েছে।


এডিএস/

আর্কাইভ