• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

খালেদা জিয়ার অস্ত্রোপচার সম্পন্ন

প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২৩, ০৫:১১ এএম

খালেদা জিয়ার অস্ত্রোপচার সম্পন্ন

ছবি: সংগ্রহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

 

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ফুসফুসে পানি জমা ও রক্তক্ষরণ বন্ধে ট্রান্সজুগলার ইন্ট্রাহেপাটিক পোরটোসিসটেমিক সান্ট (টিপস) পদ্ধতিতে অস্ত্রোপচার সফলভাবে সম্পন্ন করেছেন মার্কিন বিশেষজ্ঞ চিকিৎসকরা।

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) রাত সাড়ে ৯টার দিকে অস্ত্রোপচার সম্পন্ন হয়। এর আগে সন্ধ্যা ৬টায় রাজধানীর এভারকেয়ার হাসপাতালে বিএনপি নেত্রীর অস্ত্রোপচার শুরু করেন মার্কিন বিশেষজ্ঞরা।

চিকিৎসকরা জানিয়েছেন, খালেদা জিয়ার পরবর্তী চিকিৎসা লিভার ট্রান্সপ্ল্যান্ট।

এদিন অস্ত্রোপচার শুরুর আগে বেগম খালেদা জিয়ার চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ডের সঙ্গে বৈঠক করেন যুক্তরাষ্ট্র থেকে আসা এই তিন মার্কিন চিকিৎসক।

 

তার আগে বুধবার (২৫ অক্টোবর) রাত সোয়া ৭টায় ঢাকায় পৌঁছান মার্কিন দুই চিকিৎসক ডা. জেমস পিটার অ্যাডাম হ্যামিলটন ও ডা. হামিদ আহমেদ আব্দুর রব। পরে রাত ১১টার দিকে তারা চিকিৎসাধীন খালেদা জিয়ার স্বাস্থ্যের অবস্থা পর্যবেক্ষণে এভারকেয়ার হাসপাতালে যান। আর মার্কিন চিকিৎসক দলের আরেক সদস্য ডা. ক্রিস্টোস জর্জিয়াডস রাত ২টার দিকে ঢাকায় পৌঁছান।

 

গত ৯ আগস্ট থেকে এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া। তাকে বেশ কয়েকবার সিসিইউতে নেয়া হয়েছে। সম্প্রতি তার চিকিৎসকরা প্রেস কনফারেন্সে জানান, তার লিভার ট্রান্সপ্ল্যান্ট প্রয়োজন। লিভারের অবস্থা ভালো না থাকায় তার শরীরে ওষুধ কাজ করছে না। তবে তার এখন যে চিকিৎসা দরকার তা দেশে সম্ভব নয় বলেও দাবি করেন চিকিৎসকরা।

৭৮ বছর বয়সি খালেদা জিয়া হার্টের সমস্যা ও লিভার সিরোসিস ছাড়াও নানা শারীরিক জটিলতায় ভুগছেন। এ ছাড়া আর্থ্রাইটিস, ডায়াবেটিস, দাঁত ও চোখের সমস্যাসহ নানা জটিলতা রয়েছে তার। এরই মধ্যে কয়েক দফা হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নেন তিনি। গত বছরের জুনে খালেদা জিয়ার এনজিওগ্রাম করা হলে তার হৃদ্‌যন্ত্রে তিনটি ব্লক ধরা পড়ে। এর একটিতে রিং পরানো হয়।

 

সাজেদ/

আর্কাইভ