• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

নৌকায় উঠেও নামতে হলো যে ৩০ প্রার্থীকে

প্রকাশিত: ডিসেম্বর ১৮, ২০২৩, ০২:০৬ এএম

নৌকায় উঠেও নামতে হলো যে ৩০ প্রার্থীকে

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

দফায় দফায় বৈঠকের পর জাতীয় পার্টিকে (জাপা) ২৬ আসনে ছাড় দিয়েছে আওয়ামী লীগ। এছাড়া ১৪ দলের শরিকদের ৬টি আসনে ছাড় দিয়েছে ক্ষমতাসীনরা। এসব আসন থেকে প্রার্থিতা প্রত্যাহার করেছে ক্ষমতাসীনরা।

রোববার (১৭ ডিসেম্বর) এ বিষয়ে নির্বাচন কমিশনে (ইসি) লিখিত চিঠি দিয়েছে দলটি।

দলটির দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া বলেন, ২৯৮ আসনে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন প্রার্থীরা। যাচাই বাছাইয়ে ৫টি বাতিল হয়। এখন দলের বৈধ প্রার্থী ২৯৩ জন।

তিনি আরও জানান, আওয়ামী লীগের সঙ্গে রাজনৈতিক মিত্ররা জোট হয়ে নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে। এ কারণে ১৪ দলকে আসন ছাড়া হয়েছে।

এছাড়া আলোচনা সাপেক্ষে ২৬টি আসন জাতীয় পার্টিকে ছেড়ে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলেও জানান তিনি।  

চূড়ান্তভাবে ২৬৩ আসনে নৌকা প্রতীকে আওয়ামী লীগের প্রার্থীরা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে জানান বিপ্লব বড়ুয়া।

জাতীয় পার্টিকে ছেড়ে দেয়া আসনে নৌকা হারাচ্ছেন যারা

ঠাকুরগাঁও-৩ আসনে মো. ইমদাদুর হক, নীলফামারী-৩ গোলাম মোস্তফা, নীলফামারী-৪ জাকির হোসেন বাবুল, রংপুর-১ রেজাউল করিম রাজু, রংপুর-৩ তুষার কান্তি মণ্ডল, কুড়িগ্রাম-১ আচলাম হোসেন সওদাগর, কুড়িগ্রাম-২ জাফর আলী, গাইবান্ধা-১ আফরুজা বারী, গাইবান্ধা-২ মাহবুব আরা বেগম গিনি, বগুড়া-২ তৌহিদুর রহমান মানিক, বগুড়া-৩ সিরাজুল ইসলাম খান রাজু, সাতক্ষীরা-২ আসাদুজ্জামান বাবু, পটুয়াখালী-১ আফজাল হোসেন, বরিশাল-৩ সরদার মো. খালেদ হোসেন, পিরোজপুর-৩ আশরাফুর রহমান, ময়মনসিংহ-৫ আব্দুল হাই আকন্দ, ময়মনসিংহ-৮ আব্দুছ ছাত্তার, কিশোরগঞ্জ-৩ নাসিরুল ইসলাম খান, মানিকগঞ্জ-১ আব্দুস সালাম, ঢাকা-১৮ হাবিব হাসান, হবিগঞ্জ-১ ডা. মুশফিক হুসেন চৌধুরী, ব্রাহ্মণবাড়িয়া-২ শাহজাহান আলম, ফেনী-৩ আবুল বাশার, চট্টগ্রাম-৫ আব্দুস সালাম, চট্টগ্রাম-৮ নোমান আল মাহমুদ।

শরিকদলের জন্য নৌকা হারালেন যারা

বগুড়া-৪ হেলাল উদ্দিন কবিরাজ, রাজশাহী-২ মোহাম্মদ আলী, বরিশাল-২ তালুকদার মো. ইউনুস, পিরোজপুর-২ কানাই লাল বিশ্বাস, লক্ষ্মীপুর-৪ ফরিদুন্নাহার লাইলী।

এছাড়া কুষ্টিয়া-২ ও নারায়ণগঞ্জ-৫ আসনে আওয়ামী লীগের পক্ষ থেকে কোনো প্রার্থীকে মনোনয়ন দেয়া হয়নি।

এই দুই আসনের মধ্যে কুষ্টিয়া-২ থেকে জাসদের হাসানুল হক ইনু নৌকা প্রতীকে নির্বাচন করবেন।অন্যদিকে নারায়ণগঞ্জ-৫ থেকে গত ১৫ বছর ধরে একেএম সেলিম ওসমান জাতীয় পার্টির হয়ে সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। এবারও তিনি এই আসন থেকে লড়বেন।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ