• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

আফ্রিদির ক্ষোভ : এমন পিচে উন্নতি সম্ভব নয়

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২১, ০৯:০১ পিএম

আফ্রিদির ক্ষোভ : এমন পিচে উন্নতি সম্ভব নয়

ক্রীড়া ডেস্ক

টি-টোয়েন্টি ক্রিকেট চার-ছক্কার ক্রিকেট। রানের চাকা ঘুরবে তড়তড়িয়ে। পাকিস্তানের বিপক্ষে সিরিজে তেমনটা দেখা যায়নি। সব ম্যাচই ছিল লো স্কোরিং ম্যাচ। এমন অবস্থায় পাকিস্তানের সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদি মিরপুরের পিচ সম্পর্কে ক্ষোভ প্রকাশ করেছেন। তার মতে, এমন লো স্কোরিং পিচ দিয়ে ক্রিকেটের উন্নতি সম্ভব নয়। সোমবার (২২ নভেম্বর) এক টুইটে এ কথা বলেন তিনি।

টুইটে শহিদ আফ্রিদি বলেন, ‘বাংলাদেশের মানসিকতা পরিবর্তন করতে হবে। তারা এমন পিচ বানিয়ে জয় হাসিল করতে চাইছে, যা কোনো কাজে দিচ্ছে না। দেশের বাইরে উল্লেখযোগ্য কোনো পারফরম্যান্স দেখাতে পারছে না। বিশ্বকাপেও তারা ভালো করেনি। এমন পিচ বানিয়ে তারা কিভাবে ক্রিকেটে উন্নতি করতে চায়?’

তিনি আরও বলেন, ‘বাংলাদেশ দলে অনেক প্রতিভা আছে। যাদের খেলার প্রতি আছে একাগ্রতা। যদি তারা উন্নতি করতে চায় তাদের জন্য আরও ভালো মানের পিচ দরকার।’

সোমবার নিয়মরক্ষার শেষ ম্যাচে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। আগে ব্যাট করা বাংলাদেশ ভালো কিছুর ইঙ্গিত দিলেও শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে মাত্র ১২৪ রান সংগ্রহ করতে সক্ষম হয়। দলের পক্ষে নাঈম শেখের ব্যাট থেকে ৫০ বলে আসে ৪৭ রান। যেখানে দুটি চার ও দুটি ওভার বাউন্ডারির মার ছিল। তাছাড়া শামীম হোসেন ২২ ও আফিফ হোসেনের ২০ রান ছাড়া বলার মতো কোনো রান করতে পারেননি কোনো ব্যাটার।

জয়ের জন্য ১২৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা হয় ধীরগতির ব্যাটিং দিয়ে। দলীয় ৩২ রানের মাথায় ব্যক্তিগত ১৯ রান করে আমিনুলের বলে ক্যাচ দিয়ে আউট হন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। পরে হায়দার আলীকে সঙ্গে নিয়ে জয়ের দিকে এগিয়ে যেতে থাকে সফরকারীরা। তবে ১৫ দশমিক ১ ওভারে দলীয় ৮৩ রানের মাথায় শহিদুল ইসলামের বলে বোল্ড হয়ে প্যাভিলিয়নের পথ ধরেন ৪৩ বলে ৪০ রান করা মোহাম্মদ রিজওয়ান।

তখনও পাকিস্তানকে জিততে হলে দরকার ২৮ বলে ৪১ রান। এমন সমীকরণেও ঘুরে দাঁড়াতে পারল না বাংলাদেশ। তবে খেলা পর্যন্ত নাটকীয়তায় রূপ নেয়। শেষ ৬ বলে পাকিস্তানের দরকার হয় ৮ রান। বল হাতে নিয়ে অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ দারুণ শুরু করেন। প্রথম বল ডট, দ্বিতীয় ও তৃতীয় বলে উইকেট। চতুর্থ বলে ছক্কা, পঞ্চম বলে আবারও উইকেট। জয়ের জন্য শেষ বলে দরকার দুই রান। কিন্তু ব্যাটসম্যান মোহাম্মাদ নেওয়াজ সব সমীকরণ শেষ করে বাউন্ডারি মারেন। ৫ উইকেট হাতে রেখেই শেষ ম্যাচেও জয় তুলে নেয় পাকিস্তান।

বাংলাদেশের পক্ষে মাহমুদউল্লাহ রিয়াদ এক ওভার বল করে ১০ রান দিয়ে নেন তিন উইকেট। আর শহিদুল ইসলাম ও আমিনুল ইসলাম নেন একটি করে উইকেট।

 

শামীম/এম. জামান

আর্কাইভ