• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

বঙ্গবন্ধু আন্তর্জাতিক কাবাডি খেলতে ঢাকায় ইরাকি দল

প্রকাশিত: মার্চ ১৮, ২০২২, ০১:১৪ এএম

বঙ্গবন্ধু আন্তর্জাতিক কাবাডি খেলতে ঢাকায় ইরাকি দল

ক্রীড়া প্রতিবেদক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের নামে টানা দ্বিতীয়বারের মতো বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি প্রতিযোগিতার আয়োজন করছে বাংলাদেশ কাবাডি ফেডারেশন। শনিবার (১৯ মার্চ) পল্টনস্থ শহীদ নুর হোসেন জাতীয় ভলিবল ও ঢাকা কাবাডি স্টেডিয়ামে ছয় দিনব্যাপী এই টুর্নামেন্টের পর্দা উঠছে। এতে অংশগ্রহণ করছে আফ্রিকা, ইউরোপ ও এশিয়া মহাদেশের আটটি দেশ । প্রথম বিদেশি দল হিসেবে ঢাকা পৌঁছেছে ইরাকি কাবাডি দল। এবারই প্রথম খেলছে তারা। 

বুধবার (১৬ মার্চ) দিবাগত রাত ১টায় বাংলাদেশে পা রাখে ইরাকি দলের সদস্য ও কর্মকর্তারা। এসেছেন ইরাক কাবাডি ফেডারেশন সভাপতি করিম ওবেদওয়াসমি। বৃহস্পতিবার (১৭ মার্চ) ঢাকা কাবাডি স্টেডিয়ামে অনুশীলন করেছে ইরাক কাবাডি দল। 

অনুশীলন শেষে ইরাক কাবাডি ফেডারেশন সভাপতি করিম ওবেদওয়াসমি বলেন, ‘প্রথমবারের মতো আমরা ঢাকায় এসেছি কাবাডির কোনো টুর্নামেন্ট খেলতে। বঙ্গবন্ধু কাপ টুর্নামেন্ট একটা ঐতি-হ্য কাবাডি টুর্নামেন্ট। আমরা ইরাকে কাবাডি খেলি। আমি নিজেও কাবাডি খেলোয়াড় ছিলাম। সবশেষ ৭ বছর আগেও খেলেছি। বাংলাদেশ ভালো কাবাডি খেলে। বাংলাদেশকে আমরা খুবই পছন্দ করি।’

তিনি বলেন, ‘বাংলাদেশে প্রথমবার আসলেও এদেশের বিপক্ষে পূর্বে খেলার অভিজ্ঞতা আমাদের রয়েছে। তবে টুর্নামেন্টের নাম এই মুহূর্তে মনে পড়ছে না। যারা এখানে খেলতে এসেছে বেশিরভাগ শিক্ষার্থী। এর মধ্যে দুজন বিশ্ববিদ্যালয় পড়ুয়া; বাকি ৮ জন আছেন কলেজে ছাত্র।আমরা ওদের মাসিক কোনো বেতন দেইনি। তবে যখন ওদের প্রয়োজন হয়; আমরা তখন অর্থ দিয়ে সহায়তা করি।’

উল্লেখ্য, বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ ছাড়াও বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি প্রতিযোগিতায় অংশ নিচ্ছে আফ্রিকার কেনিয়া, ইউরোপের ইংল্যান্ড, এশিয়ার শ্রীলঙ্কা, নেপাল, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও ইরাক। প্রথম আসরে অংশ নেওয়া পোল্যান্ডের এবারও আসার কথা থাকলেও ইউক্রেন ও রাশিয়ার মধ্যকার যুদ্ধের কারণে শেষ মুহূর্তে তারা টুর্নামেন্ট থেকে নাম প্রত্যাহার করে নিয়েছে। 

প্রতিযোগিতায় আট দল দুই গ্রুপে ভাগ হয়ে লিগ পদ্ধতিতে খেলবে। দুই গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল ক্রস পদ্ধতিতে সেমিফাইনালে অংশ নেবে। সেমির বিজয়ী দু’দল ২৪ মার্চ খেলবে ফাইনাল। 

জেডআই/ডা
আর্কাইভ