• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

আইপিএল প্লে-অফে কে কার মুখোমুখি

প্রকাশিত: মে ২২, ২০২২, ০৮:৫৬ পিএম

আইপিএল প্লে-অফে কে কার মুখোমুখি

ক্রীড়া ডেস্ক

দেখতে দেখতে ফুরিয়ে এলো ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) আয়ু।  মুম্বাই ইন্ডিয়ান্স ও মোস্তাফিজের দিল্লি ক্যাপিটালসের মধ্যেকার ম্যাচ দিয়ে শেষ হয়েছে গ্রুপ পর্বের লড়াই। ইতিমধ্যে চূড়ান্ত হয়েছে প্লে-অফের লাইন আপ। গুজরাট টাইটান্স, রাজস্থান রয়্যালস, লখনৌ সুপার জায়ান্ট ও রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু লড়বে শেষ চারে।

আইপিএল প্লে-অফে ওঠার লড়াইয়ে টেবিলের সেরা তিন আগেই দখলে রেখেছিল গুজরাট টাইটান্স, রাজস্থান রয়্যালস ও লক্ষ্ণৌ সুপার জায়ান্টস। বাকি ছিল চতুর্থ স্থান দখলের লড়াই। নিজেদের শেষ ম্যাচে মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে ৫ উইকেটে হেরে কপাল পুড়েছে মোস্তাফিজের দল দিল্লী ক্যাপিটালসের। ১৪ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে চতুর্থ দল হিসেবে প্লে-অফ নিশ্চিত করেছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু।

সমান ১৪ ম্যাচে ২০ ও ১৮ পয়েন্ট তুলে টেবিলের শীর্ষে থাকা দুদল গুজরাট ও রাজস্থান প্রথম কোয়ালিফায়ারে মুখোমুখি হবে। মঙ্গলবার কলকাতায় বাংলাদেশ সময় রাত ৮ টায় ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হবে তারা। তবে হারলেও সুযোগ থাকছে দুদলেরই।

রাজস্থানের সমান ১৮ পয়েন্ট তুলেও রান রেটে পিছিয়ে পড়ে তিন নম্বরে রয়েছে লক্ষ্ণৌ। বুধবার একই ভেন্যুতে রাত ৮টায় এলিমিনেটরে তাদের প্রতিপক্ষ চার নম্বরে থাকা বেঙ্গালুরু।

দ্বিতীয় কোয়ালিফায়ার আগামী ২৭ মে শুক্রবার রাত ৮ টায় আহমেদাবাদে অনুষ্ঠিত হবে। যেখানে এলিমিনেটর জয়ী দলের প্রতিপক্ষ প্রথম কোয়ালিফায়ারে হারা দল। জয়ী দল আগামী ২৯ মে আহমেবাদে অনুষ্ঠিত ফাইনালের টিকিট কাটবে।

এর আগে প্রথমবারের মতো ১০ দলের আইপিএল আসরে বাজে সময় পার করেছে সর্বোচ্চ শিরোপাজয়ী দল মুম্বাই ইন্ডিয়ান্স ও চেন্নাই সুপার কিংস। সমান ৪ জয়ে তলানিতে অবস্থান তাদের।

আইপিএলের নিয়মানুযায়ী লিগ পর্বের সেরা দুটি দল খেলবে কোয়ালিফায়ার-১। এই ম্যাচে জয়ী দল সরাসরি চলে যাবে ফাইনালে। কিন্তু হেরে যাওয়া দলটি আবারও সুযোগ পাবেন ফাইনালে ওঠার। তবে তার জন্য অপেক্ষা করতে হবে এলিমিনেটরের জন্য। এলিমিনেটরে জয়ী দলের সঙ্গে আবারও মুখোমুখি হবে প্রথম কোয়ালিফায়ারে হেরে যাওয়া দলটি। এই দুই দল মিলে অনুষ্ঠিত হবে দ্বিতীয় কোয়ালিফায়ার। সেখান থেকে জয়ী হওয়া দলটিই হবে দ্বিতীয় ফাইনালিস্ট।

আইপিএল ২০২২ প্লে-অফের সূচি

মঙ্গলবার (২৪ মে) থেকে শুরু হবে ফাইনাল-সেমি ফাইনালের দৌড়ে প্লে-অফের প্রথম ম্যাচ। কোয়ালিফায়ার-১ এর প্রথম ম্যাচে এদিন রাত ৮টায় মুখোমুখি হবে গুজরাট টাইটান্স ও রাজস্থান রয়ালস। ম্যাচটি হবে কলকাতার ইডেনে।

বুধবার (২৫ মে) এলিমিনেটর ম্যাচে লখনৌ সুপার জায়ান্টের মুখোমুখি হবে ব্যাঙ্গালুরু। এ ম্যাচটিও হবে রাত ৮টায় কলকাতায়।

একদিন বিরতি দিয়ে শুক্রবার (২৭ মে) কোয়ালিফায়ার-২ ম্যাচ। রাত ৮টায় আহমেদাবাদে অনুষ্ঠিতব্য ম্যাচ হকে কোয়ালিফায়ার-১ এর পরাজিত দল ও এলিমিনেটর জয়ী দলের মধ্যে।

জেডআই/

আর্কাইভ