• ঢাকা মঙ্গলবার
    ১৪ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

ফের টি-টোয়েন্টিতে শীর্ষ অলরাউন্ডার সাকিব

প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২২, ১০:৫১ পিএম

ফের টি-টোয়েন্টিতে শীর্ষ অলরাউন্ডার সাকিব

প্রতীক ওমর

টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে হারানো মুকুট ফিরে পেয়েছেন সাকিব আল হাসান। আফগানিস্তানের মোহাম্মদ নবীকে পেছনে ফেলে আবারো টি-টোয়েন্টির অলরাউন্ডার র‍্যাংকিংয়ে শীর্ষে উঠে এসেছেন বাংলাদেশ অধিনায়ক। বুধবার (১৪ সেপ্টেম্বর) ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) প্রকাশিত হালনাগাদ করা টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে এই পরিবর্তন হয়েছে।

নবীর (২৪৬) সঙ্গে সাকিবের (২৪৮) রেটিং পয়েন্টের ব্যবধান খুব বেশি নয়, মাত্র ২ পয়েন্টের। বাংলাদেশের বাঁহাতি অলরাউন্ডার এশিয়া কাপে খুব ভালো কিছু করতে না পারলেও আফগানিস্তানের অধিনায়ক অফফর্মে থাকায় শীর্ষস্থান হারান।

এশিয়া কাপে সাকিব দুই ম্যাচে ৩৫ রানের পাশাপাশি একটি উইকেট পেয়েছেন। অন্যদিকে মোহাম্মদ নবী ৫ ম্যাচ খেলে মাত্র ৩ উইকেট পান, রান সর্বোচ্চ ৮।

র‌্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা। লঙ্কান এ স্পিনার বোলার র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়ে ষষ্ঠ স্থানে এবং অলরাউন্ডার তালিকায় সাত ধাপ উন্নতি হয়ে চার নম্বরে উঠেছেন। এশিয়া কাপের সেরা খেলোয়াড় ৯ উইকেট নিয়েছেন, ফাইনালে পাকিস্তানের বিপক্ষে ছিল তিনটি।

বোলার ও অলরাউন্ডার এ দুই তালিকাতেই শীর্ষস্থানে ওঠার হাতছানি হাসারাঙ্গার সামনে। টি-টোয়েন্টি বিশ্বকাপে ভালো করতে পারলে তার শীর্ষস্থানে উঠতে বেশি সময় লাগবে না। শীর্ষ বোলার অস্ট্রেলিয়ার জশ হ্যাজেলউডের (২৯২) সঙ্গে তার রেটিং পয়েন্টের ব্যবধান মাত্র ১০০। আর অলরাউন্ডার সাকিবের চেয়ে মাত্র ৬৪ পয়েন্ট পেছনে তিনি।

টি-টোয়েন্টি ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান। তবে খারাপ ফর্মের কারণে বাবর আজমকে টপকে দ্বিতীয় স্থানে উঠেছেন দক্ষিণ আফ্রিকার এইডেন মার্করাম।

বোলারদের তালিকায় ভারতের ভুবনেশ্বর কুমার চার ধাপ এগিয়ে সাতে, পাকিস্তানের দুই বোলার হারিস রউফ ৯ ধাপ এগিয়ে ২৫তম ও মোহাম্মদ নওয়াজ সাত ধাপ এগিয়ে ৩৪ নম্বরে।

জেডআই/

আর্কাইভ