• ঢাকা মঙ্গলবার
    ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

বাফুফেকে কোটি টাকা জরিমানা ফিফার

প্রকাশিত: অক্টোবর ২০, ২০২২, ১২:৫৬ এএম

বাফুফেকে কোটি টাকা জরিমানা ফিফার

প্রতীক ওমর

সাবেক কোচ জেমি ডের সঙ্গে চুক্তি ভঙ্গের কারণে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে) এক কোটি টাকা জরিমানা করেছে ফুটবলের আন্তর্জাতিক সংস্থা ফিফা। উভয় পক্ষকে শুনানিতে ডাকে ফিফা। শুনানিতে অভিযোগ প্রমাণিত হওয়ায় বাফুফেকে এক কোটি টাকা জরিমানা করা হয়।  বুধবার (১৯ অক্টোবর) গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

অতীতের অনেক কোচ থেকে সাফল্যের দিক দিয়ে যিনি এগিয়ে ছিলেন বাংলাদেশ জাতীয় দলের সাবেক কোচ জেমি ডে। চলতি বছর আগস্ট পর্যন্ত তার সঙ্গে বাফুফের চুক্তি ছিল। তার অধীনে বাংলাদেশ জাতীয় ফুটবল দল ২৯টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে। কিন্তু জেমির কাজে সন্তুষ্ট না হতে পেরে চুক্তির মেয়াদ শেষ হওয়ার একবছর আগেই তাকে সরিয়ে দেয় বাফুফে।

বাংলাদেশের ফুটবল ইতিহাসে রেকর্ড তিন বছর কোচের দায়িত্বে ছিলেন জেমি ডে। এই বছরের আগস্টে শেষ হওয়ার কথা ছিল চুক্তির মেয়াদ। সেপ্টেম্বরে অব্যাহতি পাওয়ার পর জানুয়ারি পর্যন্ত নিয়মিত বেতন পেয়েছেন জেমি। জানুয়ারিতে ছাঁটাই করার পর ব্রিটিশ কোচের পারিশ্রমিক দেওয়া বন্ধ করে দেয় বাফুফে। নতুন চুক্তিতে প্রতি মাসে ১২ হাজার ডলার পারিশ্রমিক পেতেন জেমি। পাওনা ৭ মাসের পারিশ্রমিকের দাবিতে দ্বারস্থ হন ফিফার কাছে।

গেল ক‍‍`মাস ধরে আইনি লড়াই চালিয়ে গেছেন এই ইংলিশ কোচ। বাফুফেও তার পক্ষে যুক্তি-পত্র উপস্থাপন করে ফিফার কাছে। গত ১১ অক্টোবর ফিফার শুনানিতে অংশ নেয় বাফুফে। দুই পক্ষের শুনানি শেষে চূড়ান্ত রায় ঘোষণা করা হয়েছে। অভিযোগ প্রমাণিত হওয়ায় বাফুফেকে এক কোটি টাকা জরিমানা করা হয়েছে।

গত ১১ অক্টোবর শুনানি শুরু হয়েছিল জেমির পাওনা পারিশ্রমিকের মামলার। বুধবার বাফুফেকে জেমির পাওনা পারিশ্রমিক বুঝিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে ফিফা। লন্ডন থেকে বিষয়টি নিশ্চিত করে জেমি ডে আজকের পত্রিকাকে বলেছেন, ‘ফিফা আমার পক্ষে রায় দিয়েছে। আমার পক্ষে এর বেশি বলা আর সম্ভব নয়।’

টাকার অঙ্ক ঠিক কত সেই বিষয়টি পরিষ্কার করেননি জেমি। বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ শুধু বলেছেন, ‘ফিফা বাফুফেকে জেমি ডের নির্দিষ্ট পরিমাণ ক্ষতিপূরণ পরিশোধের অনুরোধ জানিয়েছে। ফিফার নিকট আপিলের প্রক্রিয়া অনুসরণের জন্য বাফুফের আইনজীবীরা কাজ করছেন।’

জেডআই/

আর্কাইভ