• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

এমবাপ্পে মাঠে নামছেন বুধবার, মেসির দেরি হবে

প্রকাশিত: ডিসেম্বর ২৭, ২০২২, ০৩:১৯ এএম

এমবাপ্পে মাঠে নামছেন বুধবার, মেসির দেরি হবে

ক্রীড়া ডেস্ক

লিওনেল মেসির বড়দিন উদ্‌যাপনটা এবার অন্য রকম। পরিবার-পরিজন, বন্ধুবান্ধব নিয়ে বড়দিনটা দারুণ কেটেছে আর্জেন্টাইন তারকার। তবে এটা তো ঠিক, তাঁর উদ্‌যাপনের আনন্দ বহুগুণ বাড়িয়ে দিয়েছে বিশ্বকাপ জয়। আর্জেন্টিনা ৩৬ বছর পর বিশ্বকাপ জয়ের পর মেসি তাঁর নিজ শহর রোজারিওতে সময়টা কাটাচ্ছেন দুর্দান্তই।

বিশ্বকাপ শেষ, এবার ক্লাব ফুটবলে ফেরার পালা। ফুটবলারদের ফিরতে হচ্ছে নিজ নিজ ‘কর্মক্ষেত্রে’। মেসিকে ফিরতে হবে প্যারিসে। পিএসজির জার্সিতে শুরু করতে হবে ফ্রেঞ্চ লিগ ‘আঁ’র মিশন। বিশ্বকাপ ফাইনালের প্রবল প্রতিদ্বন্দ্বী কিলিয়ান এমবাপ্পে হয়ে যাবেন তাঁর সতীর্থ, সতীর্থ হবেন নেইমার, আশরাফ হাকিমিরাও। কিন্তু পিএসজির জার্সিতে কবে থেকে দেখা যাবে মেসিকে? এখনো তারিখ ঠিক হয়নি, তবে বিদায়ী বছরে তাঁর ফেরার সুযোগ খুবই কম। ক্লাব কর্তৃপক্ষ অবশ্য সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করে চলেছেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী তারকার সঙ্গে।

মেসি অবশ্য পিএসজিকে একটু বিপাকেই ফেলেছেন। তিনি আবেদন জানিয়েছেন, পিএসজির হোম স্টেডিয়াম পার্ক দে প্রিন্সেসে তিনি বিশ্বকাপ ট্রফি প্রদর্শন করবেন। মেসির এ আবেদন গ্রহণ করা একটু কঠিনই হয়ে পড়েছে ক্লাবের জন্য। একে তো আর্জেন্টিনা ফ্রান্সকে হারিয়ে বিশ্বকাপ জিতেছেন, এর ওপর আছেন এমবাপ্পে। মেসি ট্রফি প্রদর্শন করলে তা ফরাসি ফুটবলপ্রেমীদের মনে বিরূপ প্রভাব সৃষ্টি করবে কি না, পিএসজি চিন্তিত সেটি নিয়েই।

মেসি এখনই না ফিরলেও পিএসজির জার্সিতে ফিরছেন এমবাপ্পে। জানা গেছে, তিনি আগামী বুধবারই স্ত্রাসবুর্গের বিপক্ষে মাঠে নামবেন। এর অর্থ, বিশ্বকাপের শ্বাসরুদ্ধকর ফাইনালের ঠিক ১০ দিনের মাথায় এমবাপ্পে মাঠে নামবেন। পিএসজি চাচ্ছে এমবাপ্পেকে স্ত্রাসবুর্গ ম্যাচে খেলাতে। বিশ্বকাপের গোল্ডেন বুট বিজয়ী এমবাপ্পে অবশ্য প্যারিসে ফিরেছেন বিশ্বকাপ ফাইনালের ৬৪ ঘণ্টার মধ্যেই। তিনি এখন বিশ্রামের পাশাপাশি অনুশীলনও চালিয়ে যাচ্ছেন।

কোচ ক্রিস্তোফ গালতিয়েরের সঙ্গে অবশ্য সম্পর্কটা খুব সহজ নয় এমবাপ্পের। গত অক্টোবরেই এমবাপ্পে গালতিয়েরের সমালোচনা করেছিলেন। তাঁর ক্ষোভের কারণ ছিল পিএসজি কোচ তাঁকে সেন্টার ফরোয়ার্ড পজিশনে খেলাচ্ছেন। গালতিয়ের বিশ্বকাপের পর এমবাপ্পের প্রশংসা করেছেন মন খুলেই। বিশ্বকাপ শেষে তাঁর দ্রুত ক্লাবে ফেরাটাকে পিএসজি কোচের কাছে, ‘সবার জন্য দারুণ উদাহরণ।’

স্ত্রাসবুর্গের বিপক্ষে জিতে লিগে নিজেদের অপরাজিত থাকার ধারাটা ধরে রাখতে চায় পিএসজি। এ মুহূর্তে ফ্রেঞ্চ লিগের পয়েন্ট তালিকার শীর্ষে আছে পিএসজি। দ্বিতীয় স্থানে থাকা লিওঁর সঙ্গে তাদের পয়েন্টের ব্যবধান ৫।

আর্কাইভ