• ঢাকা বুধবার
    ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

প্রথম কোয়ালিফায়ার ম্যাচের অর্জন ৪২ হাজার গাছ!

প্রকাশিত: মে ২৪, ২০২৩, ০৯:২৮ পিএম

প্রথম কোয়ালিফায়ার ম্যাচের অর্জন ৪২ হাজার গাছ!

ক্রীড়া ডেস্ক

আইপিএলের ১৬তম আসরের ফাইনাল নিশ্চিত করেছে চেন্নাই সুপার কিংস। মঙ্গলবার (২৩ মে) গুজরাট টাইটানসকে ১৫ রানে হারিয়েছে ধোনির দল। তবে প্লে-অফে নতুন এক নিয়ম চালু হওয়ায় সবার নজর এখন সেখানে। বিসিসিআইয়ের নতুন নিয়ম অনুযায়ী প্লে-অফের প্রতিটি ডট বলের জন্য পাঁচশ গাছ লাগানোর উদ্যোগ নিয়েছে। যার ফলে প্রথম ম্যাচে ৮৪টি ডট বল হয়েছে। প্রথম ম্যাচের হিসাব অনুযায়ী ৪২ হাজার গাছ লাগানো হবে।

মঙ্গলবার গুজরাট-চেন্নাইয়ের ম্যাচটি যারা লাইভ সম্প্রচার দেখেছেন, সবার চোখ আটকে গেছে একটি জায়গায়। স্কোরকার্ডে ডট বলের জায়গা দেখানো হয়েছে গাছের চিহ্ন। এ নিয়ে ক্রিকেট ভক্তদের মনে জেগেছে প্রশ্ন। আইপিএলের ১৬তম আসরের শেষদিকে এসে সম্প্রচার প্রতিষ্ঠানের হঠাৎ এমন উদ্যোগ কেন?

উদ্যোগটা অবশ্য লাইভ সম্প্রচারকারী কোনো প্রতিষ্ঠানের নয়, নিয়েছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। তবে তাদের উদ্দেশ্য শুধু গাছের চিহ্ন দেখিয়ে মানুষের মধ্যে পরিবেশ সচেতনতা তৈরি করা নয়। বরং প্রতিটি ডট বলের জন্য ভারতের ক্রিকেট বোর্ড ৫০০ গাছ লাগানোর উদ্যোগ নিয়েছে। বিষয়টি ম্যাচ চলাকালীন নিশ্চিত করেছেন ধারাভাষ্যকার সাইমন ডল।  


দেশকে সবুজায়নের ওপর বেশি জোর দিয়েছে আইপিএল কর্তৃপক্ষ। সেই কারণেই এই সিদ্ধান্ত। প্রতিযোগিতা শেষ হওয়ার পরে দেশজুড়ে লাগানো হবে সেসব চারাগাছ।

প্রথম প্লে-অফ ম্যাচে মোট ৮৪টি ডট বল হয়েছে দুই ইনিংস মিলিয়ে। আর প্রতিটি ডট বলের জন্য যেহেতু ৫০০টি করে চারাগাছ লাগানো হবে, সেই হিসাব অনুযায়ী ৪২ হাজার গাছ লাগানো হবে।

এদিকে আইপিএলের গভর্নিং কাউন্সিল জানিয়েছেন, এটি শুধু এই কোয়ালিফায়ার ম্যাচের জন্যই নয়, বরং এলিমিনেটর, দ্বিতীয় কোয়ালিফায়ার ও ফাইনালের জন্যও এমন সিদ্ধান্ত বরাদ্দ থাকবে।


এডিএস/

আর্কাইভ