• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

শান্তর সেঞ্চুরিতে শক্ত অবস্থানে বাংলাদেশ

প্রকাশিত: জুন ১৪, ২০২৩, ০৮:৩১ পিএম

শান্তর সেঞ্চুরিতে শক্ত অবস্থানে বাংলাদেশ

ছবি: সংগৃহীত

ক্রীড়া ডেস্ক

আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের প্রথম দিনে মাত্র ৬ রানে প্রথম উইকেট হারিয়েও শক্ত অবস্থানে বাংলাদেশ। পুরো প্রেক্ষাপটই বদলে দিয়েছেন নাজমুল হোসেন শান্ত ও মাহমুদুল হাসান জয়। এরই মধ্যে শান্ত তুলে নিয়েছেন তার ক্যারিয়ারের তৃতীয় টেস্ট সেঞ্চুরি।

বুধবার (১৪ জুন) সকাল ১০টায় মিরপুরের শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হয় একমাত্র এ টেস্ট ম্যাচ। টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় আফগানিস্তান।

ব্যাটিংয়ে নেমে শুরুতেই ধাক্কা খায় বাংলাদেশ। দলীয় ৬ রাতের মাথায় জাকির আউট হলে ওপেনার জয়কে নিয়েই দলের হাল ধরেন শান্ত। ম্যাচটিতে তিনি ১১৮ বলে তুলে নেন সেঞ্চুরি। শতরান তুলতে হাঁকিয়েছেন ১৮টি চারের মার। এছাড়া ১০২ বলে হাফ সেঞ্চুরি তুলে নেন ওপেনার মাহমুদুল হাসান জয়।

এদিন ব্যাটিংয়ে নেমে ১.১ ওভারে নিজাতুল্লাহ মাসুদের বলে উইকেটরক্ষক আফসার জাজাইয়ের হাতে ক্যাচ তুলে দেন জাকির। এটি ছিল আফগানিস্তানের জার্সিতে মাসুদের প্রথম বল। আর সেই বলেই সফল হন এ পেসার। জাকির সাজঘরে ফেরেন ২ বলে ১ রান করে। এরপরেই ঘুরে দাঁড়ায় বাংলাদেশ।

মূলত অফ স্ট্যাম্পের বাইরে দিয়ে বেরিয়ে যাওয়া বলে খোঁচা দেন জাকির। শুরুতে মনে হয়েছিল বলটি ব্যাটে লাগেনি। তাই আম্পায়ার পল রাইফেল আউটও দেননি। তবে আফগানিস্তান রিভিউ নিলে দেখা যায়, মাসুদের করা বলটি জাকিরের ব্যাট ছুঁয়ে উইকেটরক্ষকের হাতে ক্যাচ হয়েছে। পরে দেয়া হয় আউট।

এদিকে, ৪২ ওভার পর্যন্ত ২০২ রানের জুটি গড়েছেন শান্ত ও জয়। উইকেটে ৭০ রান করে জয় ও ১১৭ রান করে শান্ত অপরাজিত রয়েছেন।

 

জেকেএস/

আর্কাইভ